ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

৩৮ ডিগ্রিতে নামল রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৩
৩৮ ডিগ্রিতে নামল রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা

রাজশাহী: একটি দীর্ঘ তাপপ্রবাহ পার করল পদ্মাপাড়ের রাজশাহী। মৃদু তাপপ্রবাহ দিয়ে শুরু হয়েছিল এই কঠিন জীবনযাত্রা।

 এরপর মাঝারি ও পরে তীব্র তাপপ্রবাহ শুরু হয়। আর সর্বশেষ চার দিন রাজশাহী ছিল অতি তীব্র তাপপ্রবাহের কবলে। ফলে স্মরণকালের এই অতি তীব্র তাপপ্রবাহে বিভীষিকাময় হয়ে উঠেছিল রাজশাহীর স্বাভাবিক জীবনযাপন।

এখনও সেই পরিস্থিতিই চলছে। তবে তাপপ্রবাহ আজ কিছুটা কমে আসায় সামান্য হলেও হাফ ছেড়ে বেঁচেছে রাজশাহীর মানুষ। এখন চলছে ভারী বর্ষণের প্রতিক্ষা। বৃষ্টির জন্য প্রার্থানা জানানো হয়েছে জুমাতুল বিদার নামাজেও। এছাড়াও বৃষ্টির জন্য প্রার্থনা করে রাজশাহীতে এরই মধ্যে আদায় করা হয়েছে সালাতুল ইস্তিসকার। এরপরও বৃষ্টির দেখা নেই।

তাই চারিদিকেই বৃষ্টির জন্য হাহাকার পড়ে গেছে। মানুষ, পশুপাখি ও রাজশাহীর অগ্নিতপ্ত প্রকৃতি ঝুম বৃষ্টির জন্য প্রতীক্ষার প্রহর গুণছে। আর আবহাওয়া অধিদপ্তরও ঈদে বৃষ্টির সুখবর দিয়েছে। কিন্তু এজন্য আরও এক দিন অপেক্ষা করতে হতে পারে। তবে তাপপ্রবাহ কমতে শুরু করায় জনমনে কিছুটা হলেও স্বস্তি ফিরেছে।

রাজশাহী নগরীর শালবাগান এলাকার অধিবাসী জামিল আহমেদ বলেন, রাজশাহীতে এমন তাপপ্রবাহ তিনি এর আগে কখনও দেখেননি। টানা এক সপ্তাহ রাজশাহীর ওপর দিয়ে একইভাবে তাপপ্রবাহ বয়ে গেছে। সকাল থেকে সূর্যাস্ত পর্যন্ত একই মাত্রায় তাপ নেমেছে। দুপুরে সড়কে নামলে যেন গা, হাত, পা পুড়ে যাওয়ার উপক্রম হয়েছিল। ভবনের ট্যাপকল দিয়ে নামছিল গরম পানি। এই অবস্থায় তার মতো অনেক সাধারণ মানুষই যারপরনাই দুর্ভোগে পড়েছিলেন। আজকেই প্রথম তাপমাত্রা কিছুটা কম। তাই অনেকেই রমজানের শেষ জুমায় কিছুটা স্বস্তিতে নামাজ আদায় করতে পেরেছেন বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল উদ্দিন বলেন, টানা এক সপ্তাহ পর আজই প্রথম রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি (মৃদু তাপপ্রবাহ) সেলসিয়াসে নামল। আজ বিকেল ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ছিল ২৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ১৩ এপ্রিল রাজশাহী সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস (তীব্র তাপপ্রবাহ)। এরপর ১৪ এপ্রিল ছিল ৪০ দশমিক ৬ ডিগ্রি, ১৫ এপ্রিল ৩৯ দশমিক ৫ ডিগ্রি এবং গত ১৬ এপ্রিল ছিল ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া ১৭ এপ্রিল থেকে শেষের চার দিন অর্থাৎ ২০ এপ্রিল পর্যন্ত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের (অতি তীব্র তাপপ্রবাহ) ঘরেই ছিল। এর মধ্যে ১৭ এপ্রিল রেকর্ড করা হয়েছিল ৪২ দশমিক ৬ ডিগ্রি, ১৮ এপ্রিল রেকর্ড করা হয়েছিল ৪২ ডিগ্রি, ১৯ এবং ২০ এপ্রিল রেকর্ড করা হয়েছিল ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তবে আজকালের মধ্য বৃষ্টির সম্ভাবনা আছে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের দেওয়া আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগসগুলোতে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

আর রাজশাহী, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাসমূহের ওপর দিয়ে বর্তমানে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকা বিভাগসহ রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ এবং রংপুর, দিনাজপুর, মৌলভীবাজার, রাঙামাটি, বান্দরবান ও ভোলা জেলাগুলোর ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে।  

এছাড়া সারা দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে এবং রাতের তাপমাত্রাও সামান্য কমতে পারে।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৩
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।