ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

তীব্র ঘূর্ণিঝড় ‘মোচা’ আসতে পারে আগামী সপ্তাহে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, মে ২, ২০২৩
তীব্র ঘূর্ণিঝড় ‘মোচা’ আসতে পারে আগামী সপ্তাহে

ঢাকা: দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে আগামী সপ্তাহে একটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। যা পরে শক্তি সঞ্চয় করে তীব্র ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

 নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে মোচা। বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অফিস মঙ্গলবার (২ মে) এমন তথ্য জানিয়েছে।

আবহাওয়া অফিদফতরের পরিচালক মো. আজিজুর রহমান জানিয়েছেন, এ মাসে বঙ্গোপসাগরে ১-২ টি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি মাসের দ্বিতীয় সপ্তাহে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

ভারতের বিশেষায়িত আঞ্চলিক আবহাওয়া কেন্দ্র (আরএসএমসি) জানিয়েছে, আগামী ৬ মের দিকে একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে। এটি ঘণীভূত হয়ে ৯ মের দিকে নিম্নচাপে পরিণত হতে পারে। এরপর এটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে আন্দামান দ্বীপের কাছে ১০ মের দিকে গভীর নিম্নচাপ এবং ১১মের দিকে রূপ নিতে পারে তীব্র ঘূর্ণিঝড়ে।

নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে নাম হবে ‘মোখা (MOKHA)’। নামটি দিয়েছে ইয়েমেন। এক সময় মোখা ইয়েমেনের রাজধানী সানার প্রধান বন্দর ছিল। এই স্থানটি কফির জন্য বিখ্যাত। কালক্রমে এখানকার কফির নাম হয়েছে মোখা কফি। ইংরেজিতে শব্দটি Mocha লেখা হলেও এর উচ্চারণ হচ্ছে Mokha।

এদিকে বাংলাদেশের আবহাওয়া অফিস দীর্ঘমেয়াদী পূর্বাভাসে জানিয়েছে, মে মাসে মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। ১-৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি/তীব্র কালবৈশাখী ঝড় এবং ৩-৫ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা/মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে।

চলতি মাসে দেশের পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রি সেলাসিয়াসের বেশি) এবং দেশের অন্যত্র ১-২ টি মৃদু (৩৬-৩৮সেলসিয়াস)/ মাঝারি (৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপ প্রবাহ বয়ে যেতে পারে। এছাড়া দিন এবং রাতের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় সামান্য বেশি থাকতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে এ মাসে দেশের প্রধান নদ-নদীতে স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে। তবে উজানে ভারি বৃষ্টিপাতের প্রেক্ষিতে দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চালে স্বল্প মেয়াদী আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। চলতি মাসে দেশের দৈনিক গড় বাষ্পীভবন ৩-৫ মিলিমিটার এবং গড় সূর্য কিরণকাল ৬ দশমিক ৫ ঘণ্টা-৮ দশমিক ৫ ঘণ্টা থাকতে পারে।

অন্য এক পূর্বভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার (৩ মে) সন্ধ্যা পর্যন্ত ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

চট্টগ্রাম, রাঙ্গামাটি, কুমিল্লা, ফেনী, বান্দরবান, পটুয়াখালী ও বরিশাল জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী দুই দিনে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। বর্ধিত পাঁচদিনে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস এবং তাপমাত্রা বাড়তে পারে।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, মে ০২, ২০২৩
ইইউডি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।