ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

কার্বন নিঃসরণ কমাতে ২০৩০ সালের মধ্যে ৩০ ভাগ যান চলবে বিদ্যুতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, মে ১০, ২০২৩
কার্বন নিঃসরণ কমাতে ২০৩০ সালের মধ্যে ৩০ ভাগ যান চলবে বিদ্যুতে

ঢাকা: ২০৩০ সালের মধ্যে ৩ দশমিক ৪ মিলিয়ন টন কার্বন ডাই অক্সাইড নিঃসরণ শর্তহীনভাবে কমাতে দেশের রাস্তায় চলাচলকারী যানবাহনের ৩০ শতাংশ হবে বৈদ্যুতিক যান। সরকারের এ লক্ষ্যমাত্রার কথা জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (১০ মে) দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে বৈদ্যুতিক গতিশীলতায় রূপান্তরকে ত্বরান্বিত করা সংক্রান্ত উপ-আঞ্চলিক সভা এবং সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা’য় তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশ পরিবহন সেক্টর ২০৩০ সালের মধ্যে ৩ দশমিক ৪ মিলিয়ন টন কার্বন ডাই অক্সাইড নিঃসরণ শর্তহীনভাবে হ্রাসের অঙ্গীকার করেছে। এ প্রেক্ষাপটে আগামী ৩০ সালের মধ্যে বাংলাদেশ সড়ক পরিবহন খাতে ব্যবহৃত যানবাহনের ন্যূনতম ৩০ ভাগ বৈদ্যুতিক যানবাহন ক্যাটাগরিতে রূপান্তর হবে। সড়ক পরিবহন আইন-২০১৮ এর ১২৪ ধারা মোতাবেক বৈদ্যুতিক মোটর‍যান চলাচল সংক্রান্ত নীতিমালা-২০২৩ আমরা ইতোমধ্যে করেছি।

তিনি বলেন, এ বছর নভেম্বরের মধ্যে ঢাকা ও চট্টগ্রামে ১০০টি বৈদ্যুতিক ডাবল ডেকার শীতাতপ নিয়ন্ত্রিত বাস যুক্ত হবে। এরমধ্যে ৮০টি ঢাকা শহরে ও ২০টি চট্টগ্রামে চলাচল করবে। পর্যায়ক্রমে অন্যান্য জেলাগুলোতেও এই বাস আমদানির প্রক্রিয়া চলছে।

মন্ত্রী বলেন, এখানে এসে আমি অনেক খুশি। অনেক মানুষ এসেছেন যারা পৃথিবীকে বাঁচাতে চায়। তাই সবাইকে সঙ্গে নিয়ে কাজে করতে হবে। শুধু বড় বড় কথা মুখে বললে হবে না।

তিনি নিরাপদ সড়কের জন্য মূল্যবান ফান্ডিং করার জন্য বিশ্বব্যাংককে ধন্যবাদ জানিয়ে বলেন, তাদের এই ফান্ডিং বাংলাদেশের অনেক কাজে আসবে।

বাংলাদেশ সময় ১৩২৫ ঘণ্টা, মে ১০, ২০২৩
এনবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।