ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

উত্তর-দক্ষিণ পূর্বাঞ্চলে বন্যাপ্রবণ নদ-নদীর পানি দ্রুত বাড়ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, আগস্ট ৫, ২০২৩
উত্তর-দক্ষিণ পূর্বাঞ্চলে বন্যাপ্রবণ নদ-নদীর পানি দ্রুত বাড়ছে ফাইল ফটো

ঢাকা: দেশে বৃষ্টিপাতের পরিমাণ বাড়ায় উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের নদ-নদীর পানির সমতল দ্রুত বাড়ছে। ফলে সংশ্লিষ্ট আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

আবহাওয়া অফিসের দীর্ঘমেয়াদি পূর্বাভাস এবং পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এমন তথ্য জানিয়েছেন।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের উপ-বিভাগীয় প্রকৌশলী (চলতি দায়িত্ব) প্রার্থ প্রতীম বড়ুয়া জানিয়েছেন, ব্ৰহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানির সমতল কমছে, যা আগামী সোমবার (০৭ আগস্ট) পর্যন্ত অব্যাহত থাকতে পারে। গঙ্গা-পদ্মা নদীর পানি সমতল স্থিতিশীল আছে, যা রোববার (০৬ আগস্ট) নাগাদ অব্যাহত থাকতে পারে।

এদিকে দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব প্রধান নদীগুলোর পানির সমতল বাড়ছে, যা মঙ্গলবার (০৮ আগস্ট) পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া সংস্থাগুলোর তথ্যানুযায়ী মঙ্গলবারের মধ্যে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে এ সময়ে এ অঞ্চলের প্রধান নদ-নদীগুলোর (সুরমা, কুশিয়ারা, মনু, খোয়াই, সারিগোয়াইন, ঝালুখালি, ভোগাই-কংশ, সোমেশ্বরী, যদুকাটা) পানির সমতলও সময় বিশেষে দ্রুত বাড়তে
পারে।

একই সময়ে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় পার্বত্য অববাহিকা ও তৎসংলগ্ন উজানে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে এ সময় এ অঞ্চলের প্রধান নদীগুলোর (মুহুরী, ফেনী, হালদা, কর্ণফুলী, সাঙ্গু ও মাতামুহুরী) পানির সমতলও সময় বিশেষে দ্রুত বাড়তে পারে।

পাউবো জানিয়েছে দেশের বিভিন্ন নদ-নদীতে তাদের পর্যবেক্ষণাধীন ১০৯টি স্টেশনের মধ্যে পানির সমতল বেড়েছে ৫৫টিতে, কমেছে ৪৫টিতে ও অপরিবর্তিত আছে নয়টি স্টেশনে পানির সমতল।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, আগস্ট ০৫, ২০২৩
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।