ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ময়মনসিংহে ভোরে ঘন কুয়াশা, দিনে তাপপ্রবাহ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৩ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৪
ময়মনসিংহে ভোরে ঘন কুয়াশা, দিনে তাপপ্রবাহ 

ময়মনসিংহ: সারাদেশের ন্যায় ময়মনসিংহেও বৈশাখের প্রচণ্ড তাপপ্রবাহ ও রাতে তীব্র গরমে মানুষের অবস্থা গলদঘর্ম। এই পরিস্থিতিতে ভোরের প্রকৃতিতে দেখা মিলছে পৌষের ঘন কুয়াশা।

এ যেন বৈরী প্রকৃতির এক ভিন্ন রূপ।

বুধবার (২৪ এপ্রিল, ১১ বৈশাখ) ভোর ৫টা ৫০ মিনিটে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের ৩১ নম্বর ওয়ার্ডের চর ঈশ্বরদিয়া খালপাড়সহ আশপাশের এলাকায় দেখা যায় এমন দৃশ্য। এ নিয়ে স্থানীয় বাসিন্দাদের মধ‍্যে কৌতূহলের সৃষ্টি হয়েছে।

অথচ মঙ্গলবার দুপুর ১টার দিকে স্থানীয় আবহাওয়া অফিসের পর্যবেক্ষণে ময়মনসিংহে ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছেন আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ইনচার্জ প্রফেসর ড. মোহাম্মদ মিজানুর রহমান।  

স্থানীয়রা জানান, ভোররাত থেকে সূর্য উঠার আগ পর্যন্ত ঘন কুয়াশায় আচ্ছন্ন হয়েছিল ময়মনসিংহ নগরীর ব্রহ্মপুত্র নদের তীরবর্তী চর ঈশ্বরদিয়া খালপাড়সহ আশপাশ এলাকার প্রকৃতি। এ সময় কুয়াশার সঙ্গে ছিল মৃদু বাতাসও। ফলে প্রকৃতিতে কিছুটা ঠান্ডা অনুভূত ছিল। কিন্তু কুয়াশা ভেদ করে ঠিক কয়েক মিনিট পরেই সূর্য উঁকি দিয়ে উঠে। এর কিছুক্ষণের মধ্যেই কুয়াশা কেটে যায়।

স্থানীয় বাসিন্দা মো. কামাল হোসেন বলেন, প্রতিদিনের মত আজ ভোরে ঘুম থেকে জেগে উঠি। এ সময় প্রকৃতিতে যে ঘনকুয়াশা দেখেছি, এর আগে কখনও এমন দেখিনি।  

একই এলাকার বাসিন্দা মো. জুয়েল মিয়া বলেন, ভোরে হাঁটতে বের হয়ে দেখি ঘন কুয়াশায় ঢাকা প্রকৃতি। এ সময় ধান গাছের ডগায় কুয়াশা জমতে দেখা গেছে। কিন্তু দিনে-রাতে চলমান তাপদাহের মধ‍্যে এমন আজব দৃশ্য এর আগে আমি কখনও দেখেনি।  

এ বিষয়ে ময়মনসিংহ আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ইনচার্জ প্রফেসর ড. মোহাম্মদ মিজানুর রহমান বলেন, এটা অস্বাভাবিক কিছু নয়। দিনে এবং রাতের প্রচণ্ড তাপদাহের কারণে জলীয় বাষ্পও কুয়াশার মত দেখা যেতে পারে।

বাংলাদেশ সময়: ০৭৩৩ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।