ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

তাপপ্রবাহে বাড়ছে রোগী, হিটস্ট্রোকে একজনের মৃত্যু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, জুন ৭, ২০২৪
তাপপ্রবাহে বাড়ছে রোগী, হিটস্ট্রোকে একজনের মৃত্যু প্রতীকী ছবি

বরগুনা: বরগুনার পাথরঘাটায় তীব্র তাপপ্রবাহের কারণে গত ২৪ ঘণ্টায় হিটস্ট্রোকে একজনের মৃত্যু হয়েছে। এছাড়া তীব্র গররেম কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে কমেছে শিক্ষার্থীদের উপস্থিতি।

শুক্রবার (৭ জুন) জেলা সিভিল সার্জন সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বৃহস্পতিবার (৬ জুন) দুপুরে বরগুনার পাথরঘাটা উপজেলার কাকচিড়া বাজারে সবজিবিক্রেতা জাহাঙ্গীর আলম (৫০) প্রচণ্ড গরমে হিটস্ট্রোক করে মারা গেছেন।  

সকালে স্থানীয় কাকচিড়া ইউপি চেয়ারম্যান আলাউদ্দিন পল্টু বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয়রা জানান, জাহাঙ্গীর একজন সবজিবিক্রেতা। ৪-৫ বছর ধরে কাকচিড়া বাজারে নিয়মিত সবজি বিক্রি করে আসছিলেন। বৃহস্পতিবার সবজি বিক্রি করতে এসে এক পর্যায়ে দুপুর ১টার দিকে মাথাঘুরে পড়ে গেলে বাজারে একটি ফার্মেসিতে প্রাথমিক চিকিৎসা দিয়ে একটি প্রাইভেট হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বরগুনা সিভিল সার্জন ডা. প্রদীপ চন্দ্র মণ্ডল বলেন, বাংলাদেশ ষড়ঋতুর দেশ। আগে আমরা ঋতু ধরে বলতে পারতাম কখন কী হবে। কিন্তু এখন সেটা বলা সম্ভব না। এটা শুধু বাংলাদেশের ক্ষেত্রে না, সারা বিশ্বেই এমন অবস্থা। এটার জন্য আমরা নিজেরাই দায়ী। আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার বাড়িয়ে দিয়েছি। গরমের তীব্রতার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রোগবালাই। প্রচণ্ড গরমে ডায়ারিয়া, পেটের পীড়া, ঠাণ্ডা, জ্বর-কাশি, নিউমোনিয়া, শ্বাসকষ্ট, পানিশূন্যতা, হিটস্ট্রোক হচ্ছে। এমন পরিস্থিতিতে প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়াটাই ভালো।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, জুন ০৭, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।