ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জাবিতে ভূগোল মেলা অনুষ্ঠিত

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৫
জাবিতে ভূগোল মেলা অনুষ্ঠিত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: পরিবেশের ভারসাম্য রক্ষায় মানুষের ভূমিকা ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ভূগোল মেলা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৬ ডিসেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন জাবির ভূগোল বিভাগের সভাপতি অধ্যাপক সাজেদ আশরাফ করীম।

মেলার আয়োজন করে জাবির ভূগোল সমিতি।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক এ জে ম শোয়েব, অধ্যাপক শাহেদুর রশিদ, অধ্যাপক শেখ তৌহিদুল ইসলাম প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে সাজেদ আশরাফ করীম বলেন, এই মেলা থেকে শিক্ষা গ্রহণ করে শিক্ষার্থীরা পরিবেশ রক্ষায় অগ্রণী ভূমিকা রাখবে। আমরা আমাদের সীমিত চেষ্টা দিয়ে হলেও সর্বাত্মক ভাবে চারপাশের পরিবেশকে রক্ষা করবো।

অধ্যাপক শেখ তৌহিদুল ইসলাম বলেন, নিজেদের অজান্তেই আমরা প্রতিনিয়ত আমাদের চারপাশের পরিবেশকে ধ্বংস করছি। কিন্তু এই ধরণের গণসচেতনতামূলক কর্মসূচিই পারে আমাদের চারপাশের পরিবেশকে রক্ষা করতে। এ ধরনের কর্মসূচি আরো বাড়ানোর জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের ভূমিকা প্রয়োজন।

মেলায় শিক্ষার্থীরা ভূগোল ও পরিবেশ বিষয়ক বিভিন্ন শিরোনামে ১০টি মডেল প্রদর্শন করেন।

এ বিষয়ে শিক্ষার্থী তৌফিকুল ইসলাম খান বাংলানিউজকে বলেন, আমাদের এই ব্যবহারিক জ্ঞানের মাধ্যমে আমরা যা অর্জন করছি তা দিয়ে বাংলাদেশকে আমরা বহির্বিশ্বে পরিবেশ বিষয়ক মডেল হিসেবে তুলে ধরতে চাই।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৫
আরএইচএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।