ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

টঙ্গীতে ৫৬টি দেশি পাখি উদ্ধার

এনভায়রনমেন্ট স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৬
টঙ্গীতে ৫৬টি দেশি পাখি উদ্ধার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: গাজীপুরের টঙ্গীতে অভিযান চালিয়ে বিভিন্ন প্রজাতির ৫৬টি দেশি পাখি উদ্ধার করেছে বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিট।

রোববার (২৪ জানুয়ারি) সকাল ১১টার দিকে টঙ্গী বাজারে গোপন সংবাদের ভিত্তিতে এক ঝটিকা অভিযান চালিয়ে পাখিগুলো উদ্ধার করা হয়।

 
 
বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিটের পরিচালক অসিত রঞ্জন পাল বাংলানিউজকে বলেন, সকালের অভিযোনে ৫৬টি বিভিন্ন প্রজাতির দেশীয় পাখি উদ্ধার করা হয়েছে।
 
উদ্ধারকৃত পাখিগুলো হলো দু’টি কালেম (ইংরেজি নাম Purple Swamphen, বৈজ্ঞানিক নাম Porpkyrio porphyrio), দু’টি দেশি কানিবক (ইংরেজি নাম Indian Pond Heron, বৈজ্ঞানিক নাম Ardeola grayii), ২৫টি তিলা ঘুঘু (ইংরেজি নাম Spotted Dove,  বৈজ্ঞানিক নাম Streptopelia chinensis), ১৮টি সবুজ টিয়া (ইংরেজি নাম Rose-ringed Parakeet, বৈজ্ঞানিক নাম Psittacula krameri), দু’টি লক্ষ্মীপ্যাঁচা (ইংরেজি নাম Barn Owl, বৈজ্ঞানিক নাম Tyto alba), ও পাঁচটি গাঙ শালিক (ইংরেজি নাম Bank Myna, বৈজ্ঞানিক নাম Acridotheres ginginianus)।
 
এ ছাড়াও চারটি পাঁচডোরা কাঠবিড়ালিও (ইংরেজি নাম  Northern Palm Squirrel বা five-striped palm squirrel, বৈজ্ঞানিক নাম Funambulus pennanti) উদ্ধার করা হয়েছে।
 
বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিটের বন্যপ্রাণি পরিদর্শক অসীম মল্লিক বাংলানিউজকে বলেন, উদ্ধারকৃত পাখিগুলোকে প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘন্টা, জানুয়ারি ২৪, ২০১৬
বিবিবি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।