ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

৩০ হাজার টাকার বাঘাইড়

রফিকুল আলম, উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৬
৩০ হাজার টাকার বাঘাইড় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ধুনট (বগুড়া): বকচর মাছের মেলা। মেলায় আছে রুই, কাতল, মৃগেল, বাঘাইড়, চিতল, বোয়াল, সিলভার কার্প, বিগহেডসহ নানা জাতের মাছ।

এ সব মাছের মধ্যে ২৫ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ বিক্রি হয়েছে ৩০ হাজার টাকা।

বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি) সকালে বগুড়ার ধুনট উপজেলার কালেরপাড়া ইউনিয়নের হেউটনগর-কোদলাপাড়া বকচর মেলায় মাছ ব্যবসায়ী শ্যামচরন হাওয়ালদার বাংলানিউজকে এ তথ্য জানান।

শ্যামচরন হওয়ালদারের বাড়ি বগুড়ার ধুনট সদরের মালোপাড়া গ্রামে। সিরাজগঞ্জে যমুনা নদীর মাজবাড়ি ঘাট এলাকায় আড়ত থেকে বাঘাইড় মাছটি পাইকারি দামে কিনে এনেছেন।

তিনি জানান, এবার মেলার সবচেয়ে বড় মাছ এ বাঘাইড়। মেলায় নানা জাতের মাছের মধ্যেই বাঘাইড় মাছটি বিক্রি হয়েছে বেশি দামে। মাছের ওজন ২৫ কেজি হলেও বিক্রি হয়েছে ৩০ হাজার টাকা চুক্তি মূল্যে।

তবে, মেলায় এ মাছ কেনার গ্রাহক ছিল কম। অনেকে দাম করলেও শেষ পর্যন্ত কাঙ্খিত দামে বিক্রি করা সম্ভব হয়নি। হেউটনগর গ্রামের প্রবাসী জামাই লিয়াকত আলী একাই শ্বশুর বাড়ির জন্য বাঘাইড় মাছটি কিনেছেন।

সৌদি প্রবাসী লিয়াকত আলীর বাড়ি পশ্চিম কান্তনগর গ্রামে। এ মেলা উপলক্ষে এক সপ্তাহ আগে ছুটি নিয়ে বাড়ি এসেছেন। এক ছেলে ও এক কন্যা সন্তানকে নিয়ে স্ত্রী আলেয়া খাতুনের সঙ্গে হেউটনগর গ্রামে শ্বশুর বাড়িতে বেড়াতে এসেছেন।

তিনি জানান, মেলায় ছোট-বড় আকারের অনেক বাঘাইড় মাছ উঠেছে। তবে, সখের বসেই মেলার সবচেয়ে বড় মাছটি (বাঘাইড়) কিনেছেন।

এরআগেও মেলা থেকে অনেক জাতের মাছ কিনলেও এবারের মাছটি বড়।  

স্থানীয়রা জানান, এবার মেলায় দেশীয় জাতের মাছ একে বারেই ছিলো না। বিশেষ করে শোল, গজার, মাগুর, কৈ ও টাকিসহ স্থানীয় জাতের মাছের দেখা মেলেনি। তবে, দুই একটি মাছের দোকানে বোয়াল থাকলেও সংখ্যায় খুবই কম।  

এদিকে, মেলায় মাছের দোকান ছাড়াও গ্রামীণ ঐতিহ্যের চিনির তৈরি সাজ, কদমা, বাতাসা, নিমকি কালাই, খুরমা, ঝুরি, মিষ্টি এবং বিভিন্ন মুখরোচক খাবারের দোকানও বসে।

শিশু-কিশোর ও তরুণ-তরুণী থেকে শুরু করে সব বয়সের মানুষের উপচেপড়া ভীড়ে মেলা হয়ে উঠে জমজমাট ও প্রাণবন্ত। মাছের মেলাকে ঘিরে আশপাশের এলাকার বাড়ি বাড়ি আত্মীয়-স্বজনে ভরে গেছে।

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৬
এএটি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।