ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

খাদ্যের সন্ধানে লোকালয়ে হনুমান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৬
খাদ্যের সন্ধানে লোকালয়ে হনুমান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিরাজগঞ্জ: তিন ধরে সিরাজগঞ্জের শাহজাদপুরের লোকালয়ে ঘুরছে একটি হনুমান। খাদ্যের সন্ধানে এক গ্রাম থেকে অন্য গ্রামে ঘুরে বেড়াচ্ছে।



সোমবার (১৫ ফেব্রুয়ারি) উপজেলার সড়াতৈল এলাকায় প্রথম দেখা যায় এ হনুমানটি।

এরপর তিনদিন ধরে শাহজাদপুরের সাতলাঠি, বেলকুচি উপজেলার সগুনা, উল্লাপাড়া উপজেলার নলসোন্দা, খামার উল্লাপাড়াসহ আশপাশের গ্রামগুলোতে বিচরণ করছে।

খামার উল্লাপাড়া গ্রামবাসী জানান, কিছুদিন আগে খামার উল্লাপাড়ায় একটি গাছের মগডালে হঠাৎ করে এ হনুমানটি দেখা যায়। এটি গাছের উঁচু ডালে বসছে। আবার এক গাছ থেকে আরেক গাছে লাফিয়ে লাফিয়ে চলছে। এলাকায় নতুন প্রাণী দেখে শিশু-কিশোরসহ কৌতূহলী বিভিন্ন বয়সের লোকজন হনুমানটির পিছু নিচ্ছে। অনেকে বিভিন্ন খাবার ছুঁড়ে মারছে।

খবর পেয়ে বৃহস্পতিবার (১৮ অক্টোবর) সকালে শাহজাদপুরের পরিবেশবাদী সংগঠন দি বার্ড সেফটি হাউজ’র সভাপতি মামুন বিশ্বাস ঘটনাস্থলে গিয়ে হনুমানটিকে বিরক্ত করা বা আঘাত না করতে স্থানীয়দের পরামর্শ দেন।

দি বার্ড সেফটি হাউসের সভাপতি মামুন বিশ্বাস বাংলানিউজকে জানান, পরিবেশ বিপর্যয় ও খাদ্য সঙ্কটের কারণে হনুমানটি লোকালয়ে ঢুকতে পারে। বিষয়টি রাজশাহী বন বিভাগকে অবগত করা হয়েছে।

এ বিষয়ে রাজশাহী বন বিভাগের ফরেস্ট অফিসার আশরাফুল ইসলাম বাংলানিউজকে বলেন, ২/৩ দিন আগে হনুমানটি লোকালয়ে ঢুকে পাওয়ার খবর পেয়েছি। সবসময় খোঁজ-খবর নিচ্ছি। বন্য প্রাণী ধরার কোনো নির্দেশনা নাই। তবে, যদি মানুষের ওপর অত্যাচার করে তাহলে সেটি ধরা যেতে পারে।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৬
পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।