ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

অষ্টম ট্রান্সমিটারযুক্ত অজগর ‘হাসান’ লাউয়াছড়ায় অবমুক্ত

এনভায়রনমেন্ট স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৬
অষ্টম ট্রান্সমিটারযুক্ত অজগর ‘হাসান’ লাউয়াছড়ায় অবমুক্ত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): লাউয়াছড়া জাতীয় উদ্যানে গবেষণার জন্য এবার অষ্টম রেডিও ট্রান্সমিটারযুক্ত অজগর অবমুক্ত করা হলো। এ অজগরটির নাম রাখা হয়েছে হাসান।



সোমবার (২২ ফেব্রুয়ারি) বিকেল পৌনে পাঁচটায় জানকিছড়া বিটে সাপটিকে ছেড়ে দেওয়া হয়।

অবমুক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক কর্মকর্তা (এসিএফ) মো. তবিবুর রহমান, লাউয়াছড়া রেঞ্জ কর্মকর্তা রেজাউল করিম, ক্রিয়েটিভ কনজারভেশন অ্যালায়েন্স (সিসিএ) সহকারী গবেষক মোহাম্মদ মোজাফফর ফয়সাল প্রমুখ।

বাংলাদেশ পাইথন প্রজেক্টের আওতায় এর আগে সাতটি অগজর গবেষণার জন্য লাউয়াছড়ায় অবমুক্ত করা হয়। গবেষণার নির্দিষ্ট মেয়াদকাল শেষ হওয়ায় এর মধ্যে থেকে একটি অজগরের শরীরের ট্রান্সমিটার অপসারণ করে চিরমুক্তি দেওয়া হয়।
 
সহকারী গবেষক মোহাম্মদ মোজাফফর ফয়সাল বাংলানিউজকে বলেন, হাসান দৈর্ঘ্যে ৮ দশমিক ৯ ফুট লম্বা এবং ওজন সাড়ে ৮ কেজি। এর রেডিও ফ্রিকোয়েন্সি নম্বর ১৪৪৭৮২।

তিনি আরও বলেন, ১৯ ফেব্রুয়ারি একটি ছোট্ট সার্জারির মাধ্যমে ট্রান্সমিটারটি তার শরীরে স্থাপন করা হয়। অজগরটিকে ১৫ ফেব্রুয়ারি উদ্ধার করা হয় লাউয়াছড়া সংলগ্ন ফুলবাড়ি চা বাগান থেকে।

বাংলাদেশ পাইথন প্রজেক্টের প্রধান গবেষক শাহরিয়ার সিজার রহমান বাংলানিউজকে বলেন, ১৯ ফেব্রুয়ারি বিকেলে বাংলাদেশ পাইথন প্রজেক্টের ভেটেরিনারি সার্জেন ড. আবু আরিফ একটি ছোট্ট সার্জারির মাধ্যমে ট্রান্সমিটারটি তার শরীরে স্থাপন করেন।

বাংলাদেশ পাইথন প্রজেক্ট সূত্র জানায়, বন বিভাগের সহায়তায় বিগত ২০১১ সাল থেকে বাংলাদেশ পাইথন প্রজেক্ট লাউয়াছড়া জাতীয় উদ্যানে অজগর গবেষণা প্রকল্প কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এ পর্যন্ত মোট ৮টি অজগর সাপের শরীরে রেডিও ট্রান্সমিটার স্থাপন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘন্টা; ২২ ফেব্রুয়ারি ২০১৬
বিবিবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।