ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

প্রাণ ফিরে পেয়ে মুক্ত আকাশে হুতুম পেঁচা

রফিকুল আলম, উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, মার্চ ৯, ২০১৬
প্রাণ ফিরে পেয়ে মুক্ত আকাশে হুতুম পেঁচা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ধুনট (বগুড়া): বগুড়ার ধুনট উপজেলায় হিংস্র প্রাণীর থাবায় গুরুতর ভাবে অসুস্থ্য হুতুম পেঁচাকে চিকিৎসা দিয়ে সুস্থ্য করে তোলার পর মুক্ত আকাশে ছেড়ে দিয়েছে স্থানীয়রা।

বুধবার (০৯ মার্চ) সকালের দিকে ধুনট উপজেলার চালাপাড়া গ্রামে রজিবুল ইসলাম নামে পাখিপ্রেমী এক যুবক বাংলানিউজকে এ বিষয়টি জানিয়েছেন।



স্থানীয়রা জানান, হিংস্র প্রানির থাবায় গুরুতর অসুস্থ্য হয়ে চালাপাড়া গ্রামে একটি ভুট্টা ক্ষেতের পাশে পড়ে ছিল নিশাচর শিকারি পাখি হুতুম পেঁচাটি।

সোমবার (০৭ মার্চ) সকালের দিকে গ্রামের কয়েক জন শিশু অসুস্থ্য হুতুম পেঁচাটি বাড়িতে এনে খেলা করছিল। তখন শিশুদের কাছ থেকে কৌশলে হুতুম পেঁচাটি নিজের তত্ত্বাবধায়নে নেন একই গ্রামের রজিবুল নামে এক যুবক।

পখিপ্রেমী রজিবুল ইসলাম জানান, অনেকটা মৃত অবস্থায় পড়ে থাকা হুতুম পেঁচাটিকে নিয়ে শিশুরা খেলা করছিল। নড়েচড়ে ওঠা কিংবা কোথাও চলে যাওয়ার শক্তি ছিল না হুতুম পেঁচার। তখন পাখিটির উপর তার মায়া হয়।

এক পর্যায়ে শিশুদের হাত থেকে পাখিটি উদ্ধার করে চিকিৎসার জন্য ধুনট উপজেলা প্রাণী সম্পদ কার্যালয়ে নেন। সেখানে চিকিৎসা সেবা দিয়ে পাখিটিকে তার নিজ বাড়িতে রেখে খাবার ও ওষুধ দেন। চিকিৎসায় পুরোপুরি সুস্থ্য হয়ে ওঠার পর হুতুম পেঁচাটি ছেড়ে দেওয়া হয়েছে বলে জানান তিনি।

এ বিষয়ে জানতে চাইলে ধুনট উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আব্দুস সামাদ বলেন, রাতের আধারে কোনো এক হিংস্র প্রাণীর থাবায় হুতুম পেঁচাটির ডান পাশের ডানা জখম হয়েছিল। যে কারণে পাখিটি যন্ত্রণায় অস্থির হয়ে মৃত্যুর প্রহর গুনছিল।

এ অবস্থায় এক ব্যক্তি পাখিটিকে তার কাছে নিয়ে আসে। তিনি পাখিটির ক্ষতস্থানে জীবাণুনাশক ওষুধ লাগিয়ে দিয়েছেন। একই সঙ্গে এন্টিবায়টিক ও ব্যাথা নাশক ওষুধ খেতে দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, মার্চ ০৯, ২০১৬
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।