ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

দেশের নতুন রেকর্ডকৃত ফুল ‘ঘণ্টি কলমি’

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, এনভায়রনমেন্ট স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৫ ঘণ্টা, মার্চ ১১, ২০১৬
দেশের নতুন রেকর্ডকৃত ফুল ‘ঘণ্টি কলমি’ ছবি : সৌরভ মাহমুদ/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) : আমাদের দেশে সম্প্রতি নতুন প্রজাতির একটি উদ্ভিদ খুঁজে পাওয়া গেল। এ উদ্ভিদটি কলমি পরিবারভুক্ত।

বিশ্বে এই ফুলটি Little Bell, Little bell morning glory, Pink convolvulus নামে পরিচিত। বাংলা নাম রাখা হয়েছে ঘণ্টি কলমি।

অপূর্ব এই ঘণ্টি কলমির সৌন্দর্য। এ ফুলের লতাটির পাতার আকৃতি অনেকটা পান পাতার মতো। মাটিতে জলের ছোঁয়া পেলে চারা গজায়।

দেশবরেণ্য প্রকৃতি বিষয়ক প্রখ্যাত গবেষক ও লেখক অধ্যাপক দ্বিজেন শর্মা এবং পরিবেশ ও প্রকৃতি বিষয়ক গবেষক ও লেখক সৌরভ মাহমুদ দু’জনেই যৌথভাবে এ ‘ঘণ্টি’নামটি রেখেছেন।

আন্তর্জাতিক জার্নাল ‘ট্রপিক্যাল প্লান্ট রির্সাস’ এর ২০১৬ সালের প্রথম সংখ্যায় গত ২৯ ফেব্রুয়ারি সৌরভ মাহমুদের এ সংক্রান্ত একটি গবেষণা প্রকাশিত হয়।

পরিবেশ ও প্রকৃতি বিষয়ক গবেষক ও লেখক সৌরভ মাহমুদ বাংলানিউজকে বলেন, বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণিকোষের তথ্যমতে, বাংলাদেশে কলমি পরিবারের ৫৫টি প্রজাতি রয়েছে। সম্প্রতি এ তালিকায় যোগ হল নতুন আরেকটি কলমি ফুলের প্রজাতি। পৃথিবীতে কলমি (Convulvulaceae) পরিবারের ১৫শ’ প্রজাতির উদ্ভিদ রয়েছে। এসব লতা ও গুল্ম জাতীয় উদ্ভিদ ছড়িয়ে রয়েছে আমাদের ছয় মহাদেশের নানা প্রান্তে।

তিনি আরও বলেন, গত বছর নভেম্বর মাসে আমি বুনো কলমি লতা পর্যবেক্ষণ করতে গিয়ে ঢাকার হাতিরঝিল ও বনানী লেকের কাছে একটি প্রাকৃতিক পরিত্যক্ত জায়গাতে এ লতাটি প্রথম দেখতে পাই। লতাটিতে ছোট্ট ও ঘণ্টা আকৃতির গোলাপী বর্ণের ফুল ধরেছিল। বেশ অনেকখানি জায়গা জুড়ে শাখাপ্রশাখাসহ বেড়ে উঠেছে।

লতাটির বিভিন্ন অংশ বিশেষ করে ফুলের গঠন গবেষণা করে ও মাপ ঝোপ নিয়ে ভারতীয় কয়েকজন উদ্ভিদ বিজ্ঞানীর কাছে ছবিসহ পাঠাই। তাঁরা এটি শনাক্ত করে দেন Ipomoea triloba  হিসেবে।    

এই উদ্ভিদটি সম্পর্কে সৌরভ মাহমুদ বলেন, ঘণ্টি কলমি লতাটি ১-৩ মিটর লম্বা ও  ১.৫-৩ মিলিমিটার চওড়া। এটি এক বর্ষজীবী লতা। দৈর্ঘ্য প্রায় ৫.৬ সেমি। একটি মঞ্জুরিতে একাধিক ফুল থাকে। ফুল ফোটে সকালে। দুপুরের আগে পাপড়ি বন্ধ হয়ে যায়।

এ ফুলের বৃতি রয়েছে পাঁচটি। অসমান। দৈর্ঘ্য ৮-১০ মিলিমিটার। দল ৫টি, যুক্ত ও ঘণ্টা আকৃতির। দৈর্ঘ্য ২০-২২ মিলিমিটার। পুংকেশর পাঁচটি, দৈর্ঘ্য ৮ মিলিমিটার। ফল ৬-৮ মিলিমিটার চওড়া, ৪ বীজী। বীজের দৈর্ঘ্য ৩ মিলিমিটার, মসৃণ, রঙ চকলেট বাদামী। ফুল ফোটা শুরু হয় সেপ্টেম্বর মাসে। ফল পরিপক্ক হলে বহিত্বক ফেটে বীজ লতার ঝোপের চারদিকে ছড়িয়ে পড়ে।

এ উদ্ভিদটি সংরক্ষণ প্রসঙ্গে তিনি বলেন, বীজ সংগ্রহ করে বাড়িতে টবে লাগিয়ে ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে চারা গজিয়েছে। কয়েকটি চারা ঢাকার রমনা পার্কে এবং কার্জন হলের বাগানে রোপণের ইচ্ছা রয়েছে আমার।

বাংলাদেশ সময়: ০৯৩৬ ঘণ্টা, মার্চ ১১, ২০১৬
বিবিবি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।