ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

পরিবেশবাদী সংগঠনের সহায়তায় জীবন পেলো সিগালটি

বগুড়া করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৬
পরিবেশবাদী সংগঠনের সহায়তায় জীবন পেলো সিগালটি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বগুড়া: খাঁচাবন্দি আহত একটি সিগালকে হাটে বিক্রির সময় উদ্ধার করলো পরিবেশবাদী সংগঠন ‘স্বাধীন জীবন’র সদস্যরা। সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার চান্দাইকোনা হাটে একটি সিগাল বিক্রির উদ্দেশ্যে ‍আনা হয়েছে খবর পেয়ে উদ্ধার করে তারা।



সমুদ্রে ভেসে বেড়ানো সুন্দর এ পাখিটি আহত অবস্থায় উদ্ধার করলেও কৌশলে পালিয়ে যান শিকারি। পরে প্রয়োজনীয় চিকিৎসা দিয়ে পাখিটিকে সুস্থ করে তোলা হয়।

সোমবার (১৪ মার্চ) দুপুরের দিকে পরিবেশবাদী সংগঠনটির সদস্যরা সিগালটিকে মুক্ত আকাশে ছেড়ে দেন।

‘স্বাধীন জীবন’র নির্বাহী পরিচালক আব্দুর রাজ্জাক নাছিম বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করে জানান, শনিবার (১২ মার্চ) দুপুরে চান্দাইকোনা হাটে এক পাখি শিকারি একটি গাঙচিল (সিগাল) পাখি বিক্রি করতে আসেন। এমন খবর পেয়ে তারা হাটে ছুটে যান। আহত অবস্থায় তারা পাখিটি উদ্ধার করেন।

আহত অবস্থায় তিনি পাখিটি বগুড়ার শেরপুর উপজেলার কালিয়াকৈর গ্রামে তার নিজ বাড়িতে নিয়ে যান। আর বাড়িতেই চলে তার চিকিৎসাসেবা। আস্তে আস্তে পাখিটি সুস্থ হয়ে ওঠে। ফিরে পায় স্বাভাবিক জীবন।

সোমবার (১৪ মার্চ) দুপুরে কালিয়াকৈর গ্রামে সিগালটিকে মুক্ত করে দেওয়া হয়। এসময় নূরুল ইসলাম, নিভা, মেহেদি হাসান, টিটু, কানিজ ফাতেমা, তাজমিম, আকবর আলী, রনিসহ পরিবেশবাদী সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৬
এমবিএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad