ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

লাউয়াছড়ায় প্রাণ গেলো বিরল সাপের!

এনভায়রনমেন্ট স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৬
লাউয়াছড়ায় প্রাণ গেলো বিরল সাপের! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): হবিগঞ্জের সাতছড়ি জাতীয় উদ্যানে বাচ্চাসহ একটি বিপন্ন প্রজাতির চশমাপড়া হনুমানের (Phayrd’s Leaf Monkey) শোক কাটতে না কাটতে লাউয়াছড়া জাতীয় উদ্যানে বিরল এক সাপকে গাড়ির চাকায় চাপা পিষ্ট হয়ে মারা যেতে দেখা গেলো।

বৃহস্পতিবার (৩১ মার্চ) সকালে লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতর অবস্থিত শ্রীমঙ্গল-কমলগঞ্জ সড়কটি অতিক্রমের সময় সাপটি চাপা পড়ে।


 
সাপটির বাংলা নাম হলুদ-ফোঁটা ঘরগিন্নি। ইংরেজি নাম Yellow spotted Wolf Snake। বাংলাদেশ পাইথন প্রজেক্টের মাঠকর্মী স্বপন দাস এ ছবিগুলো তুলেছেন। তিনি জানান, সাপটির শরীরের তিনটি স্থানে জখম ছিলো।
 
এ বিষয়ে যোগাযোগ করা হলে সরীসৃপ-প্রাণী গবেষক শাহরিয়ার সিজার রহমান বাংলানিউজকে বলেন, বিষয়টি খুবই দুঃখজনক। আমাদের সংরক্ষিত বন্যপ্রাণী বিচরণ এলাকায় চালক একটু সচেতন হয়ে আরেকটু দায়িত্বশীল হয়ে গাড়ি চালালে হয়তো বন্যপ্রাণীগুলো প্রাণে বেঁচে যেতো।
 
সাপ প্রসঙ্গে তিনি বলেন, হলুদ-ফোঁটা ঘরগিন্নি সাপটি সম্পূর্ণ বিষমুক্ত। ঢাকা ও সিলেট বিভাগে রয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এলাকায় এ সাপ পাওয়া গিয়েছিলো। তবে চট্টগ্রামে কখনো পাওয়া গিয়েছে বলে রেকর্ড নেই। থাকলেও থাকতে পারে।
 
সাপের প্রজনন মৌসুম সম্পর্কে শাহরিয়ার সিজার বলেন, শীতকালে যে সাপগুলো ডিম পেরেছিলো সেগুলো এখন বাচ্চা। অর্থাৎ বর্ষার শুরুতে বের হবে। এখন যে সাপগুলো ব্রিডিং (প্রজনন) করবে তাদের বাচ্চা বের হবে বর্ষার শেষের দিকে। যেমন- ঢোঁড়া সাপ ডিম পাড়ে ডিসেম্বরের দিকে, ফেব্রুয়ারি-মার্চ অর্থাৎ এখন তাদের বাচ্চাগুলো বেরিয়ে পড়বে।
 
বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৬
বিবিবি/এএটি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।