ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২২
দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে কুয়াশাঘেরা শ্রীমঙ্গলের সকাল ও শেষ বিকেলের চিত্র, ছবি: বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

মৌলভীবাজার: শীত অঞ্চল বলে খ্যাত মৌলভীবাজারের শ্রীমঙ্গলে নেমেছে কনকনে শীত। গত কয়েক দিন থেকে হিমেল হাওয়ার কারণে জনজীবন স্থবির হয়ে পড়েছে।

রোববার (২ জানুয়ারি) শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। সকাল ও বিকেল হওয়ার পর পরই শীতের তীব্রতা বেড়ে যায়। শীত ও হিমেল হাওয়ার কারণে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন ছিন্নমূল ও শ্রমজীবী মানুষ।

শ্রীমঙ্গলে অবস্থিত আবহাওয়া পর্যবেক্ষণাগারের আবহাওয়া কর্মকর্তা মুজিবুর রহমান বাংলানিউজকে বলেন, রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। ধীরে ধীরে এখানকার তাপমাত্রা এখন কমছে। অতীত রেকর্ড অনুযায়ী তাপমাত্রা আরও নিচে নামতে পারে। শ্রীমঙ্গলের উপর দিয়ে মৃদু শৈতপ্রবাহ বইছে।

গত এক সপ্তাহ থেকে ৯ থেকে ১১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা উঠানামা করছে বলে জানান এ আবহাওয়া কর্মকর্তা।  

এদিকে শীতজনিত রোগে প্রতিদিন মৌলভীবাজার সদর হাসপাতালসহ জেলার বিভিন্ন হাসপাতালে শিশু ও বয়স্কদের নিয়মিত ভর্তি অব্যাহত রয়েছে। গরম কাপড়ের দোকানে নিম্ন ও মধ্য আয়ের মানুষের ভিড় প্রতিদিন বাড়ছে।

মৌলভীবাজারের সিভিল সার্জন ডা. জালাল উদ্দিন চৌধুরী বলেন, ঠাণ্ডাজনিত রোগীর সংখ্যা বাড়লেও হাসপাতালে চাপ একটু কম রয়েছে। আমাদের এখানে যারা ভর্তি হচ্ছেন তাদের শীতজনিত রোগে উন্নত চিকিৎসা দেওয়া হচ্ছে। দুই থেকে তিন দিন চিকিৎসা নিয়েই অনেকেই সুস্থ হয়ে বাড়ি ফিরছেন।   

শীতার্ত মানুষের জন্য জেলায় এ পর্যন্ত ৩৪ হাজার কম্বল ও নগদ ৩ লাখ টাকা এসেছে। আরও কম্বল বরাদ্দ চাওয়া হয়েছে বলে জেলা প্রশাসক অফিস সূত্রে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২২
বিবিবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।