ঢাকা, রবিবার, ১৫ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

শেষ পৌষে বৃষ্টি, জেঁকে বসতে পারে শীত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৪ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২২
শেষ পৌষে বৃষ্টি, জেঁকে বসতে পারে শীত রাজধানী থেকে ছবিটি তুলেছেন জি এম মুজিবুর

ঢাকা: পৌষ মাস প্রায় শেষ হতে চললো। তিনদিন বাদেই মাঘ মাস।

এই সময়ে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে দেখা দিয়েছে বৃষ্টিপাত।  

আবহাওয়া অফিস বলছে, বৃষ্টিপাতের প্রবণতা কাটলেই জেঁকে বসতে পারে শীত।

পৌষে এবার তেমন শৈত্য প্রবাহ বয়ে যায়নি। তবে মাঘ মাসে তাপমাত্রা নেমে আসতে পারে ৪ থেকে ৬ ডিগ্রিতে।

আবহাওয়াবিদ মো. রুহুল কুদ্দুছ জানিয়েছেন, বৃষ্টির কারণে বর্তমানে দিন ও রাতের তাপমাত্রা দু’টোই বেড়েছে। ফলে শীতের অনুভূতিও কমে এসেছে। তবে বৃষ্টিপাত কেটে গেলে ফের কমতে থাকবে তাপমাত্রা।

মঙ্গলবার (১১ জানুয়ারি) দিনভর দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে গুঁড়িগুঁড়ি বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে। তবে সন্ধ্যা পর থেকে রাজধানী ও তার আশেপাশের এলাকায় বৃষ্টিপাত শুরু হয়েছে। গুঁড়িগুঁড়ি বৃষ্টিপাতের সঙ্গে বজ্রপাতও হয়েছে। তবে বৃষ্টিপাতের কারণে তেমন কোনো ভোগান্তিতে পড়তে হয়নি রাজধানীবাসীকে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, বুধবার (১২ জানুয়ারি) সন্ধ্যা পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের কিছুকিছু জায়গায় এবং ময়মনসিংহ, চট্টগ্রাম, বরিশাল এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় হালকা অথবা গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরণের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পাবে এবং দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডি.গ্রি. সেলসিয়াস কমতে পারে। ঢাকায় এ সময় উত্তর ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৫ থেকে ১০ কি.মি.।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) নাগাদ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকবে। আর বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ায় রাতের তাপমাত্রা হ্রাস পাবে।

মঙ্গলবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে, ৩০ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ১১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ২৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ও ১৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঈশ্বরদী ও চুয়াডাঙ্গায় রেকর্ড করা হয়েছে সামান্য বৃষ্টিপাত।

বাংলাদেশ সময়: ২২২৩ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২১ 
ইইউডি/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa