ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কর্পোরেট কর্নার

বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে ‘শক্তি দই’র সেমিনার

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, মার্চ ১১, ২০২৩
বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে ‘শক্তি দই’র সেমিনার

ঢাকা: ‘শক্তিতে বুদ্ধিতে আগামীর বাংলাদেশ’ স্লোগানে শিশুদের ইমিউনিটি বাড়ানো ও স্বাভাবিকভাবে বেড়ে উঠার গুরুত্ব নিয়ে বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে ‘শক্তি দই’র সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১০ মার্চ) বন্দর নগরী চট্টগ্রামের পাঁচ তারকা হোটেল পেনিনসুলায় এ সেমিনার হয়।

সন্তানদের রোগ প্রতিরোধ ক্ষমতার বিকাশ এবং স্বাভাবিকভাবে বেড়ে উঠার গুরুত্ব সম্পর্কে অভিভাবকদের অবহিত করাই ছিল সেমিনারের মূল উদ্দেশ্যে। গ্রামীণ ডানোন শক্তি দই’র উদ্যোগে বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে এ সেমিনার হয়।

সেমিনারে উপস্থিত ছিলেন বাংলাদেশ পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশনের চট্টগ্রামের প্রেসিডেন্ট ডা. নাসির উদ্দিন মাহমুদ, জেনারেল সেক্রেটারি ডা. চৌধুরী চিরঞ্জীব বড়ুয়া, ডা. মাহমুদ আহমেদ চৌধুরী, ডা. এ কে এম রেজাউল করিম, গ্রামীণ ডানোন ফুডস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর দিপেশ নাগ এবং ডিরেক্টর সেলস অ্যান্ড মার্কেটিং সুরাইয়া সিদ্দিকাসহ চট্টগ্রামের শিশু বিশেষজ্ঞরা।

সেমিনারে গ্রামীণ ডানোন ফুডস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর দীপেশ নাগ বলেন, শিশুদের জন্য শাক-সবজি, মাছ, মাংসের পাশাপাশি দুধ এবং দুগ্ধজাত খাবার খাওয়ানোর ওপর গুরুত্ব দিন। ভবিষ্যৎ বাংলাদেশ গড়ে তুলতে শিশুদের সুস্থ ও স্বাভাবিকভাবে বেড়ে ওঠার বিকল্প নেই।

পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশনের চট্টগ্রামের প্রেসিডেন্ট ডা. নাসির উদ্দিন মাহমুদ বলেন, সঠিক পুষ্টি, টিকা এবং হেলদি লাইফস্টাইল শিশুদের একটি শক্তিশালী রোগ প্রতিরোধ ব্যবস্থা বা ইমিউনিটি গড়ে তুলতে সাহায্য করে। তিনি শিশুদের বিভিন্ন ধরনের ফল, শাক-সবজি, হোল গ্রেইন্স, চর্বিহীন প্রোটিন এবং স্বাস্থ্যকর ফ্যাট নিশ্চিত করতে হবে। একই সঙ্গে শিশুদের জন্য খেলাধুলার ওপরও গুরুত্ব আরোপ করেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম মা শিশু ও জেনারেল হাসপাতালের প্রফেসর ডা. মাহমুদ আহমেদ চৌধুরী বলেন, শিশুদের সময়মতো টিকা দেওয়ায় গুরুত্ব দিতে হবে। কারণ, টিকা সংক্রামক রোগ প্রতিরোধের সবচেয়ে কার্যকর উপায়গুলোর মধ্যে একটি। সেই সঙ্গে শিশুদের নিয়মিত হাত ধোয়া এবং কাশি বা হাঁচির সময় মুখ ঢেকে রাখার অভ্যাস গড়তে হবে।

সেমিনারে শিশু লালন-পালন ও স্বাস্থ্য বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা শেখ হাসিনা মেডিকেল কলেজের ডেপুটি কন্ট্রোলার অব এক্সজামিনেশন ডা. নাসরিন আক্তার।

এছাড়াও প্যানেল ডিসকাশনে বিশেষজ্ঞ চিকিৎসকরা সেমিনারে উপস্থিত বাবা-মায়েদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং শিশুদের সুস্থভাবে বেড়ে উঠার গুরুত্ব সম্পর্কে অভিভাবকদের অবহিত করেন।

পরে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এ সেমিনার শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, মার্চ ১১, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।