ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

সর্বনিম্ন খরচই নগদকে জনপ্রিয় করেছে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩
সর্বনিম্ন খরচই নগদকে জনপ্রিয় করেছে

দেশে ডিজিটাল বা ক্যাশলেস লেনদেন জনপ্রিয় হচ্ছে। বাংলাদেশ সরকার ক্যাশলেস সোসাইটি গড়ে তোলার পরিকল্পনা নিয়ে কাজ করছে।

এমএফএস বাজারে এরইমধ্যে কম ক্যাশ আউট চার্জ ও সাশ্রয়ী সেবা দিয়ে মানুষকে লেসক্যাশ ব্যবহারে আগ্রহী করে তুলেছে নগদ।  

বাংলাদেশ ব্যাংকের গত জুন-জুলাই মাসের হিসাব মতে, দেশে বর্তমানে এমএফএস-এর মাধ্যমে গড়ে দৈনিক ৩ হাজার ১৭১ কোটি টাকার বেশি লেনদেন হয়। এ ছাড়া মাসে মার্চেন্ট পেমেন্টের হার প্রায় পাঁচ হাজার কোটি টাকা। অন্যান্য লেনদেন সূচকেও এই হার ঊর্ধ্বমূখী।  

অতীতের যেকোনো সময়ের তুলনায় বর্তমানে এমএফএস লেনদেন জনপ্রিয়। এই আগ্রহ তৈরিতে ভূমিকা রাখছে ডাক বিভাগের নগদ। সর্বনিম্ন ক্যাশ আউট চার্জ এবং সহজে হাতের কাছে পাওয়া সেবার কারণে মানুষের কাছে এমএফএস লেনদেন জনপ্রিয় করেছে নগদ। এ ছাড়াও বিএমডব্লিউ ক্যাম্পেইন, রিচার্জ ক্যাম্পেইনের মতো ক্যাম্পেইনের মাধ্যমে মানুষের মধ্যে ডিজিটাল লেনদেন জনপ্রিয় করেছে নগদ।  

নগদের সেবার বিষয়ে উত্তরার বাসিন্দা মো. শামসুল আলম বলেন, ‘ক্যাশ আউট চার্জ কম হওয়ায় এবং সবখানে সেবা পাওয়া যাওয়ায় নগদ ব্যবহার করি। এ ছাড়া নগদ দেশীয় কোম্পানি হওয়ার কারণে নিজের দেশের তৈরি সেবা হিসেবেও ব্যবহার করি। ’   

বর্তমান বাজারে ১৩টি এমএফএস কার্যক্রম পরিচালনা করলেও প্রতিযোগিতার বাজারে টিকে আছে দুই থেকে তিনটি এমএফএস। এরমধ্যে দুইটি এমএফএস অপারেটর বাজারে বিদ্যমান সেবা নিয়ে কাজ করছে। খুব কম সময়ে এমএফএস সেবায় আসার পরও দেশের আর্থিক লেনদেনে একটি বৈপ্লবিক পরিবর্তন এনেছে ডাক বিভাগের নগদ।  

নগদকে সাশ্রয়ী ও সহজলভ্য সেবা হিসেবে উল্লেখ করে ঢাকার বাড্ডা এলাকার তাসলিমা বেগম বলেন, ‘নগদে ছেলেমেয়েদের স্কুলের উপবৃত্তির টাকা পাই। ঘরের কাছেই এজেন্ট আছে, যখন খুশি টাকা তুলতে পারি। বাচ্চাদের পড়ালেখা নিয়ে এখন আর চিন্তা করতে হয় না। ’ 

বাজারে বিদ্যমান ক্যাশ আউট চার্জের সর্বনিম্ন চার্জ নিচ্ছে নগদ। যদিও সম্প্রতি অ্যাপে ক্যাশ আউট চার্জ বাড়িয়ে প্রতি হাজারে ১২ টাকা ৫০ পয়সা করা হয়েছে। এ ছাড়া ইউএসএসডি-তে আগের মতো ১৫ টাকা ক্যাশ আউট চার্জ চালু রেখেছে দেশের অন্যতম সফল এই আর্থিক সেবাটি। অ্যাপে এক টাকা ক্যাশ আউট চার্জ বাড়ানোর পরও নগদের ক্যাশ আউট চার্জ বাজারে সর্বনিম্ন।  

এ বিষয়ে জানতে চাইলে নগদের মুখপাত্র মুহাম্মদ জাহিদুল ইসলাম বলেন, নগদ সব সময়ই সর্বনিম্ন খরচে গ্রাহকের উন্নততর সেবা নিশ্চিত করার জন্য কাজ করে। শুরু থেকেই বাজারে প্রচলিত হারের মধ্যে সর্বনিম্ন চার্জ আরোপ করে নগদ। তবে সম্প্রতি গ্রাহক পর্যায়ের সেবাকে উন্নত করতে আরো ডিজিটাল সেবার প্রচলন এবং দীর্ঘমেয়াদী ব্যবসা পরিকল্পনার অংশ হিসেবে নগদের বিভিন্ন সেবার চার্জগুলোতে কিছুটা সমন্বয় করা হয়েছে।  

মুহাম্মদ জাহিদুল ইসলাম বলেন, সমন্বয় করার পরেও ক্যাশ-আউট, সেন্ড মানি বা যেকোনো ক্ষেত্রে এখনো বাজারের সর্বনিম্ন চার্জের অবস্থান বজায় রেখেছে নগদ। তাছাড়া নগদের অধিকাংশ সেবা এখনো আগের মতোই চার্জ ফ্রি রয়েছে। প্রেস বিজ্ঞপ্তি।

 

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।