ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

বিশ্বের সবচেয়ে বড় রিনিউয়েবল এনার্জি পার্ক থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু আদানি গ্রিনের

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৪
বিশ্বের সবচেয়ে বড় রিনিউয়েবল এনার্জি পার্ক থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু আদানি গ্রিনের

ঢাকা: ভারতের সবচেয়ে বড় নবায়নযোগ্য কোম্পানি ও বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সোলার পিভি ডেভেলপার আদানি গ্রিন এনার্জি লিমিডেট (এজিইএল) গুজরাটের খাভদায় ৫৫১ মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদন শুরু করেছে।

এক সঙ্গে ভারতের জাতীয় গ্রিডে এ সৌর বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।

খাভদা রিনিউয়েবল এনার্জি পার্কে কাজ শুরুর মাত্র বছরের মাথায় এ সৌর বিদ্যুৎকেন্দ্রের যাত্রা শুরু হলো।

এ পার্ককে আগামী পাঁচ বছরের মধ্যে ক্রমান্বয়ে ৩০ গিগাওয়াট রিনিউয়েবল এনার্জি ক্যাপাসিটিতে নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে আদানি গ্রিন এনার্জির। এ কাজ সম্পন্ন হলে এটিই হবে বিশ্বের সবচেয়ে বড় নবায়নযোগ্য জ্বালানি কেন্দ্র।

বর্তমানে খাভদা থেকে যে পরিমাণ বিদ্যুৎ পাওয়া যাবে তা দিয়ে দেড় কোটির বেশি বাড়িঘর আলোকিত করা সম্ভব। আর তৈরি হবে ৮১ বিলিয়ন ইউনিট ক্লিন এনার্জি। এতোবড় কেন্দ্র নির্মাণের মাধ্যমে আদানি গ্রিন এনার্জি প্রযুক্তিগত দক্ষতা দেখিয়েছে। এখানে ১৫ হাজার ২০০ গ্রিন জব তৈরি হবে। আর প্রায় ছয় কোটি টন কার্বন নির্গমন থেকে রক্ষা পাবে পরিবেশ।

এ ব্যাপারে আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি বলেন, আদানি গ্রিন এনার্জি সৌর ও বায়ু বিদ্যুৎ উৎপাদনে বিশ্বব্যাপী নবায়নযোগ্য জ্বালানির অন্যতম বৃহত্তম ইকো-সিস্টেম তৈরি করছে। খাভদা প্লান্টের মতো সাহসী ও উদ্ভাবনী প্রকল্পের মাধ্যমে আদানি গ্রিন এনার্জি বিশ্বব্যাপী গিগা-স্কেলে নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনে মাইলফলক স্পর্শ করেছে।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৪
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।