ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

নিশামের ব্যাটিং তাণ্ডবে রংপুরের রানপাহাড়

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৪
নিশামের ব্যাটিং তাণ্ডবে রংপুরের রানপাহাড়

দলীয় ৩০ রানের আগেই বিদায় নিলেন রংপুর রাইডার্সের প্রথম তিন ব্যাটার। তবে বিপর্যয় ঠেকালেন জেমস নিশাম।

দুর্দান্ত এক ফিফটি হাঁকানোর পরও প্রতিপক্ষ বোলারদের ওপর ঝড় বইয়ে দিলেন এই কিউই অলরাউন্ডার। অল্পের জন্য সেঞ্চুরির দেখা না পেলেও তার ব্যাটে ভর করেই শেষ পর্যন্ত ৬ উইকেটে ১৮৫ রানের পাহাড়সম সংগ্রহ পেল রংপুর।

২০২৪ বিপিএলের প্রথম কোয়ালিফায়ারে আজ মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মুখোমুখি হয়েছে রংপুর। জিতলেই ফাইনাল নিশ্চিত, হারলে খেলতে হবে দ্বিতীয় কোয়ালিফায়ারে; এমন সমীকরণের ম্যাচে টস জিতে রংপুরকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় কুমিল্লা।  

গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে রংপুরে যোগ দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের উইকেটকিপার-ব্যাটার নিকোলাস পুরান ও আফগানিস্তানের পেসার ফজলহক ফারুকি। দুজনেই একাদশে জায়গা পেয়েছেন। ব্যাট হাতে নেমে অবশ্য নামের প্রতি সুবিচার করতে পারেননি পুরান। ছয় নম্বরে নেমে ৯ বলে ১৪ রান করে বিদায় নেন তিনি।

পুরান একাই নন, রংপুরের প্রথম তিন ব্যাটার রনি তালুকদার (১৩), শামিম হোসেন (০) ও সাকিব আল হাসান (৫) ফিরেছেন দ্রুতই। মাত্র ২৭ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যাওয়া রংপুর পরে ঘুরে দাঁড়ায় নিশামের ব্যাটে। প্রথমে তাকে সঙ্গে দেন মাহেদী হাসান। ব্যাটিং অর্ডারের উপরে উঠে আসা মাহেদী ১৭ বলে ২২ রান করে ফেরেন ক্যারিবীয় স্পিনার সুনীল নারিনের বলে।

মাহেদীর পর নিশামের সঙ্গে জুটি গড়ার চেষ্টা করেন পুরান। কিন্তু তিনিও ব্যর্থ হন। তবে নিশাম একপ্রান্ত আগলে রেখে ব্যাট হাতে ঝড় তুলতে শুরু করেন। ৩১ বল খেলে ফিফটি তুলে নেন তিনি। এরপরও চলতে থাকে তার আগ্রাসী ব্যাটিং। রংপুরের অধিনায়ক নুরুল হাসান সোহান ২৪ বলে ৩০ রান করে তাকে যোগ্য সঙ্গ দেন। তবে ১৯তম ওভারে তাকে ফেরান ক্যারিবীয় পেস অলরাউন্ডার আন্দ্রে রাসেল।  

অপরপ্রান্তে উইকেট পতন হলেও নিশাম থামেননি। ছুটছিলেন সেঞ্চুরির পথেও। ইনিংসের শেষ ওভারে রীতিমতো তাণ্ডব চালিয়েছেন তিনি। মুশফিক হাসানের ওই ওভারে ৩ ছক্কা ও ২ চারে তুলে নেন ২৮ রান। শেষ পর্যন্ত নিশাম অপরাজিত থাকেন ৯৭ রানে। ৪৯ বলের দুর্দান্ত ইনিংসটি তিনি সাজিয়েছেন ৮টি চার ও ৭টি ছক্কায়।  

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।