ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

ফিক্সিং রোধে ‍সতর্কতা বাড়াচ্ছে আইসিসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৫
ফিক্সিং রোধে ‍সতর্কতা বাড়াচ্ছে আইসিসি ছবি: সংগৃহীত

ঢাকা: ক্রিকেট বিশ্বে এক কলঙ্কের নাম ম্যাচ ফিক্সিং। আধুনিক যুগে এর সঙ্গে যুক্ত হয়েছে স্পট ফিক্সিং নামের অধ্যায়টিও।

সহজ ভাষায় বলতে গেলে যে কারণে ম্যাচ গড়াপেটা হয় সেটিকেই ফিক্সিং বলা হয়। তবে সম্প্রতি ফিক্সিং রোধে ‍আরও কঠোর হচ্ছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি ফিক্সিং রোধে এবার মউ (বোঝাপড়ার স্মারকলিপি) চুক্তি সই করার দিকে এগুচ্ছে ব্রিটেনের ন্যাশনাল ক্রাইম এজেন্সির সঙ্গে। আইসিসি’র দুর্নীতিদমন ইউনিটের চেয়ারম্যান স্যার রোনি ফ্লানাগান জানিয়েছেন, ব্রিটেনের সঙ্গে চুক্তি সই করা হয়ে গেলে বিশ্বের সকল পুলিশ নিজেদের মধ্যে তথ্য ভাগাভাগি করে নিতে পারবে।

এই চুক্তিতে আগে থেকেই যুক্ত ছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। আর নতুন করে ব্রিটেন, ভারত ও দক্ষিণ আফ্রিকাও যুক্ত হচ্ছে।

ফ্লানাগান বলেন, ‘পুরো বিশ্বে ম্যাচ ফিক্সিং নিয়ে তদন্ত চলছে। আমরা আগেও দেখেছি সমন্বয় থাকলে কতটা ভাল হয়। যেসব দেশে ক্রিকেট খেলা হয় আমরা সে সকল দেশের সঙ্গে মউ চুক্তি করতে চাই। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে এটি করে ফেলেছি। আর এক মাসের মধ্যে ব্রিটেন, ভারত ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে চুক্তিতে সই করবো। ’

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বশেষ ২০১০ সালে স্পট ফিক্সিংয়ের ঘটনা ঘটেছিল। লর্ডসে সেবার পাকিস্তান ও ইংল্যান্ডের মধ্যকার টেস্টে ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েন সালমান বাট, মোহাম্মদ আসিফ ও মোহাম্মদ আমির। পাঁচ বছরের সাজা শেষে তিন পাকিস্তানিই এখন আবারও ক্রিকেটে ফিরেছেন। তবে ক্লাব পর্যায়ের ফিক্সিং বর্তমানে ভয়াবহ আকারে ধারণ করেছে।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, ১৫ ডিসেম্বর, ২০১৫
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।