ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

আইসিসি’র বর্ষসেরা ক্রিকেটার স্মিথ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
আইসিসি’র বর্ষসেরা ক্রিকেটার স্মিথ ছবি: সংগৃহীত

ঢাকা: ২০১৪-১৫ সালে আইসিসি’র বর্ষসেরা ক্রিকেটারের খেতাব জিতলেন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ। বর্ষসেরা ক্রিকেটারের পাশাপাশি তিনি বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কারও জিতেছেন।



স্মিথ সপ্তম ক্রিকেটার হিসেবে সম্মান জনক এ দুটি পুরস্কার একই বছরে পেলেন। এর আগে রাহুল দ্রাবিড় (২০০৪), জ্যাক ক্যালিস (২০০৫), রিকি পন্টিং (২০০৬), কুমার সাঙ্গাকারা (২০১২), মাইকেল ক্লার্ক (২০১৩) ও মিচেল জনসন (২০১৪) একই বছর দুটি পুরস্কার পেয়েছিলেন।

এদিকে টানা দ্বিতীয়বার ওয়ানডের বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। টি-টোয়েন্টির সেরা পারফরমার হয়েছেন প্রোটিয়া আরেক ব্যাটসম্যান ফাফ ডু প্লেসিস। গত জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫৬ বলে ১১৯ রানের ইনিংসের জন্য তার হাতে এ পুরস্কার উঠেছে।

উদীয়মান ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন অজি ফাস্ট বোলার জস হ্যাজেলউড। আইসিসি’র সহোযোগী দেশগুলোর মধ্যে সেরা ক্রিকেটার হয়েছেন সংযুক্ত আরব আমিরাতের সাবেক অধিনায়ক খুররাম খান। আর সবচেয়ে উদ্দীপনাময় ক্রিকেটারের মনোনয়ন পেয়েছেন সদ্য ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা দেওয়া নিউজিল্যান্ডের অধিনায়ক ব্র্যান্ডন ম্যাককালাম।

আইসিসি’র এ পুরস্কারে নারী ক্রিকেটারদের জন্য রয়েছে দুটি ট্রফি। এর মধ্যে সেরা ওয়ানডে ক্রিকেটার হয়েছেন অস্ট্রেলিয়ান নারী দলের অধিনায়ক মেগ লানিং। আর সেরা টি-২০ ক্রিকেটার হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের নারী অলরাউন্ডার স্টিফিনে টেইলর। বর্ষসেরা আম্পায়ারের পুরস্কার পেয়েছেন রিচার্ড কেটেলবার্গ।

আইসিসি’র এই পুরস্কার গুলো দেওয়া হয় ক্রিকেটারদের নির্দিষ্ট সময়ের মধ্যে পারফরম্যান্সের ওপর ভিত্তি করে। ১৮ সেপ্টেম্বর ২০১৪ থেকে ১৩ সেপ্টেম্বর ২০১৫ সালের সময় অনুযায়ী ক্রিকেটারদের পাফর্মের ওপর ভোট দিয়ে নির্বাচন করা হয়।

এ সময়ের মধ্যে ৮২.৫৭ গড়ে স্মিথ টেস্টে রান করেছিলেন ১৭৩৪ রান। এছাড়া ওডিআইতে ৫৯.৪৭ গড়ে করেছেন ১২৪৯ রান। যার কারণে তার হাতে স্যার গ্যারিফিল্ড সোবার্স বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার উঠেছে।

পুরস্কারের তালিকা:

স্যার গ্যারিফিল্ড সোবার্স ট্রফি আইসিসি বর্ষসেরা ক্রিকেটার - স্টিভেন স্মিথ
বর্ষসেরা টেস্ট ক্রিকেটার - স্টিভেন স্মিথ
বর্ষসেরা ওডিআই ক্রিকেটার - এবি ডি ভিলিয়ার্স
বর্ষসেরা ওডিআই নারী ক্রিকেটার - মেগ লানিং
বর্ষসেরা নারী টি-২০ ক্রিকেটার - স্টেফানি টেইলর
বর্ষসেরা টি-২০ পারফরমেন্স - ফাফ ডু প্লেসিস
বর্ষসেরা ক্রিকেটার উদীয়মান - জশ হ্যাজেলউড
বর্ষসেরা আইসিসির সহযোগী ক্রিকেটার - খুররাম খান
স্পিরিট অব ক্রিকেট - ব্র্যান্ডন ম্যাককালাম
ডেভিড শেফার্ড ট্রফি সেরা আম্পায়ার - রিচার্ড কেটেলবর্গ।

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, ২৩ ডিসেম্বর, ২০১৫
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।