ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

‘মুশফিক-ইমরুল দেশের জন্য নিবেদিত প্রাণ’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৯ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
‘মুশফিক-ইমরুল দেশের জন্য নিবেদিত প্রাণ’ ছবি: সংগৃহীত

হ্যাগলি ওভালে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের আগে টাইগারদের একাদশ সাজাতেই হিমশিম খেতে হচ্ছে টিম ম্যানেজমেন্ট আর কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে। ইনজুরির কারণে ছিটকে গেছেন নিয়মিত দলপতি মুশফিকুর রহিম, ওপেনার ইমরুল কায়েস, টপঅর্ডার মুমিনুল হকদের মতো তারকারা। তারপরও এটাই ক্রিকেটের স্বাভাবিক ঘটনা জানিয়ে টাইগারদের কোচ ইতিবাচক দিকটিই এগিয়ে রাখছেন।

ক্রাইস্টচার্চ টেস্টে খেলা হচ্ছে না মুশফিকের, নিশ্চিত করেছেন দলের ফিজিও ডিন কনওয়ে। ওয়েলিংটনে প্রথম টেস্টে আঙুলের চিড় ধরা পড়ে প্রথম ওয়ানডে খেলার পর রঙিন জার্সিতে বাকি ম্যাচগুলো থেকে ছিটকে পড়া মুশফিকের।

এরপরও ওয়েলিংটনে দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নেমেছিলেন দলের প্রয়োজনে। প্রথম ইনিংসেই খেলেছিলেন ১৫৯ রানের দুর্দান্ত এক ইনিংস। দ্বিতীয় ইনিংসে বাউন্সি বল হেলমেটে লেগে হাসপাতালের বিছানাতেও যেতে হয়েছিল তার।

হাসপাতাল থেকে ফিরেও ব্যাট হাতে নামতে চেয়েছিলেন মুশফিক। তবে, টিম ম্যানেজমেন্টের কাছে বিষয়টি ঝুঁকিপ্রবণ হবে বলে মুশফিককে ব্যাট হাতে নামানো হয়নি। দ্বিতীয় ইনিংসে হাঁটুতে চোট পেয়ে হাসপাতালে যেতে হয়েছিল ইমরুলকেও। টিম হোটেলে ফিরে পরের দিন আবারো ব্যাট হাতে নামেন তিনি। ব্যথা নিয়ে ব্যাট করেও দ্বিতীয় ইনিংসে অপরাজিত থাকেন ইমরুল।

মুশফিক-ইমরুল প্রসঙ্গে কোচ জানান, ‘এটাই ক্রিকেট, এটা বাস্তবিকতা। মানতে হবে ব্যথা নিয়ে মাঠ ছাড়ার পর আবারো ইমরুলের ব্যাট করতে নামা, বুড়ো আঙুলের চোট নিয়েও মুশফিকের ব্যাটিং করার সাহস দেখানো, এগুলো ক্রিকেটের ইতিবাচক দিক। এগুলো প্রমাণ করে তারা দেশের জন্য কতটা নিবেদিত প্রাণ। তারা লড়াইয়ের অসাধারণ মানসিকতা দেখিয়েছে। ’

তিনি আরও যোগ করেন, ‘আসল টেস্ট ক্রিকেট তো এটাই। গত ম্যাচের লড়াইটা আমার কাছে ভালো লেগেছে। আমি বিশ্বাস করি আমাদের এটাই করে যাওয়া উচিত। লড়তে হবে সবাইকে। গত ম্যাচে ব্যাটসম্যানদের ব্যর্থতা ছিল। বোলারদের আরও বেশি উন্নতি করতে হবে। ’

দুঃস্বপ্নের ওয়েলিংটন টেস্টকে ভুলে ক্রাইস্টচার্চে এবার তারকাহীন নতুন পরীক্ষার সামনে টাইগাররা। তার আগে কোচ জানালেন, ‘গত ম্যাচ থেকে আমরা অনেক ইতিবাচক বিষয় নিতে পারি। ম্যাচের বেশিরভাগ সময় আমরাই এগিয়ে ছিলাম। যেভাবে আমরা প্রথম টেস্টটা খেলেছি সেভাবেই দ্বিতীয় টেস্টও খেলব। আগে ব্যাটিং পেলে গত টেস্টের মতোই আমরা শুরু করবো। ইতিবাচক বিষয়গুলো নিয়েই এগিয়ে যেতে চেষ্টা করবো। আর শেষটা যেন আরও ভালো হয় সেদিকে লক্ষ্য রাখবো। ’

কোচের সাহস আর টাইগারদের আত্মবিশ্বাস কতটুকু কাজে দেবে দ্বিতীয় টেস্টে সেটি দেখার অপেক্ষায় টাইগারপ্রেমীরা। তবে, ওয়েলিংটনের পর ক্রাইস্টচার্চে আগের ভুলের পুনরাবৃত্তি হবে না বলেই বিশ্বাস হাথুরুসিংহের।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, ১৯ জানুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।