ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

আইপিএলে কোন দল কাকে ধরে রাখলো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৯ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৮
আইপিএলে কোন দল কাকে ধরে রাখলো ছবি:সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১১তম আসরের আগে অনুষ্ঠিত হবে নিলাম। ফলে এবারে আগে থেকেই প্রশ্ন ছিল কোন দল কাকে ধরে রাখছে। কিন্তু ইতোমধ্যে নিশ্চিত হয়ে গেল কোন কোন দল ধরে রাখলো কাদের?

প্রথমে তিন ক্রিকেটারের কথা থাকলেও পরে ফ্র্যাঞ্চাইজিদের দাবিতে তা বাড়িয়ে করা হয় পাঁচ। যদিও কোনো দলই পাঁচজন ক্রিকেটারকে ধরে রাখেনি।

এ আসরে দুই বছরের নির্বাসন থেকে ফিরে আবারও অংশগ্রহন করছে চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়েলস। আর এই দুই দল তাদের পূর্ববর্তী ক্রিকেটারদের ধরে রাখতে পারছে।

ক্যারিবীয় ‘ব্যাটিং দানব’ ক্রিস গেইলকে ছেড়ে দিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু (আরসিবি)। যার নামের পাশে ৯১ ম্যাচে ৩৪২০ রান। আরসিবি’র সর্বকালের দ্বিতীয় সর্বোচ্চ রানস্কোরার ৩৮ বছর বয়সী গেইল। শীর্ষে অধিনায়ক বিরাট কোহলি (১৬৪ ম্যাচে ৪৮৪২)। চমক হিসেবে তরুণ সরফরাজ খানকে ধরে রেখেছে তিনবারের রানার্সআপ বেঙ্গালুরু।

এদিকে, দু্’বারের আইপিএল চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) তাদের নিয়মিত অধিনায়ক গৌতম গম্ভীরকে ধরে রাখেনি। যার হাত ধরে ২০১২ ও ২০১৪ আসরে শিরোপা উৎসব করেছিল কেকেআর। এবার তাকে উঠতে হচ্ছে নিলামে।

বেঙ্গালুরুতে আগামী ২৭ ও ২৮ জানুয়ারি বসবে আইপিএলের নিলাম।

রেকর্ড অর্থে বিরাট কোহলিকে ধরে রাখলো রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। কোহলি পাবেন ১৭ কোটি ভারতীয় রুপি। বিসিসিআই তার মূল্য নির্ধারিত করেছিল ১৫ কোটি। অর্থাৎ অতিরিক্ত ২ কোটি টাকা পেলেন কোহলি। মাহেন্দ্র সিং ধোনিকে সামনে চেন্নাই সুপার কিংস ১৫ কোটি দিয়ে ধরে রেখেছে।

এবার দল গঠনের জন্য একটা ফ্র্যাঞ্চাইজি মোট ৮০ কোটি রুপি খরচ করতে পারবে। ক্রিকেটার ধরে রাখার পর যে অর্থ পড়ে থাকবে তা নিলামে ব্যবহার করা যাবে। তবে কোনো ফ্র্যাঞ্চাইজি যদি একজন ক্রিকেটারকে ধরে রাখে, তাহলে ১২ কোটি স্যালারি ক্যাপ থেকে বাদ যাবে। কিংস ইলেভেন পাঞ্জাব ৬.৭৫ কোটি দিয়ে অক্ষর প্যাটেলকে ধরে রাখলেও নিলামে তারা ৬৭.৫ কোটি টাকাই খরচ করতে পারবে।

দেখে নেওয়া যাক কোন ফ্র্যাঞ্চাইজি কাদের ধরে রাখলো:

চেন্নাই সুপার কিংস: মাহেন্দ্র সিং ধোনি (১৫ কোটি), সুরেশ রায়না (১১ কোটি), রবিন্দ্র জাদেজা (৭ কোটি)।
মুম্বাই ইন্ডিয়ান্স: রোহিত শর্মা (১৫ কোটি), হার্দিক পান্ডিয়া (১১ কোটি), জসপ্রিত বুমরাহ (৭ কোটি)।
রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু: কোহলি (১৭ কোটি), ডি’ভিলিয়ার্স (১১ কোটি), সরফরাজ খান (১.৭৫ কোটি)।
কলকাতা নাইট রাইডার্স: সুনিল নারিন (৮.৫ কোটি), আন্দ্রে রাসেল (৭ কোটি)।
দিল্লি ডেয়ারডেভিলস: ঋষব পান্ত (৮কোটি), ক্রিস মরিস (৭.১ কোটি), শ্রেয়াস আইয়ার (৭ কোটি)।
কিংস ইলেভেন পাঞ্জাব: অক্ষর প্যাটেল (৬.৭৫ কোটি)
রাজস্থান রয়েলস: স্টিভেন স্মিথ (১২ কোটি)
সানরাইজার্স হায়দ্রাবাদ: ডেভিড ওয়ার্নার (১২ কোটি), ভুবনেশ্বর কুমার (৮.৫ কোটি)

বাংলাদেশ সময়: ১৩৪৭ ঘণ্টা, ০৫ জানুয়ারি, ২০১৮
এমএমএস/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।