ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

ক্রিকেট

ড্র ম্যাচে শাহরিয়ার নাফীসের ৮ হাজার রান 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২০
ড্র ম্যাচে শাহরিয়ার নাফীসের ৮ হাজার রান  শাহরিয়ার নাফীস

শেষদিনে এসে ড্র হয়েছে সাউথ জোন বনাম নর্থ জোনের ম্যাচটি। কোনো ফল না হলেও ম্যাচটি উল্লেখযোগ্য হয়ে থাকবে শাহরিয়ার নাফীসের ক্যারিয়ারে। বাংলাদেশ জাতীয় দলের বাইরে থাকা এ বাঁ-হাতি ব্যাটসম্যান প্রথম শ্রেণির ক্রিকেটে ১৫তম সেঞ্চুরিতে ছুঁয়েছেন ৮ হাজার রানের মাইলফলক। 

গতকাল মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সেন্ট্রাল জোনের বিপক্ষে ট্রিপল সেঞ্চুরি ও রেকর্ড গড়ে যখন সব আলো কেড়ে নিয়েছিলেন তামিম ইকবাল তখন এক প্রকার নিভৃতেই বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটে সপ্তম ব্যাটসম্যান হিসেবে ৮ হাজার রানের ঘরে পা রাখেন নাফীস। বাংলাদেশ টি-টোয়েন্টি দলের প্রথম অধিনায়কের আগে এ মাইলফলক ছুঁয়েছেন তুষার ইমরান, অলক কাপালি, নাঈম ইসলাম, ফরহাদ হোসেন, রাজিন সালেহ ও মোহাম্মদ আশরাফুল।

 

বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটে সবার আগে এই মাইলফলক স্পর্শ করেন তুষার। ১৭৭ ম্যাচে ২৯৮ ইনিংসে ১১৭০৪ রান নিয়ে সবার শীর্ষেও আছেন তিনি। নাফীস ৮ হাজার রানের দেখা পেয়েছন ১২২ ম্যাচ ও ২১৮ ইনিংসে। তার রান এখন ৮০৫৭।  

প্রথম ইনিংসে গোল্ডেন ডাক মারলেও নর্থ জোনের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ২৫১ বলে ১২ চারে ১১১ রানের ইনিংস খেলেন নাফীস। চট্টগ্রামে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) তৃতীয় দিনে সাউথ জোনের হয়ে সেঞ্চুরি করেছিলেন শামসুর রহমান ও মাহমুদউল্লাহ রিয়াদও। শামসুর ব্যক্তিগত ১০৯ রানে আরিফুল হকের বলে বোল্ড হলেও ১০০ রানে মাহমুদউল্লাহ এবং ৬৪ রানে অপরাজিত ছিলেন এনামুল হক বিজয়।  

তাদের ব্যাটিংয়ে ভর করে ৩ উইকেটে স্কোরবোর্ডে ৩৯৮ রান জমা করে দ্বিতীয ইনিংস ঘোষণা করে সাউথ জোন। নর্থ জোনকে আবদুর রাজ্জাকের দল টার্গেট দেয় ৪৫৪ রানের। এর আগে সাউথ জোন ফজলে মাহমুদের সেঞ্চুরিতে ২৬২ রান করে অলআউট হয়েছিল।  

বিশাল রানের লক্ষ্যে দ্বিতীয় ইনিংস শুরু করে চারদিনের টেস্টের শেষদিনে লিটন দাসের অপরাজিত ১০৩ রানের সুবাদে ৪ উইকেটে ২৭৮ রান করে নর্থ জোন। এর পরপরই দু’দল ড্রয়ের সিদ্ধান্তে পৌঁছায়। প্রথম ইনিংসে নর্থ জোন অলআউট হয়েছিল ২০৭ রানে। নাঈম ইসলামের দল সোমবার (০৩ ফেব্রুয়ারি) চতুর্থদিন শুরু করেছিল বিনা উইকেটে ২২ রান নিয়ে।  

চট্টগ্রামের ম্যাচটিতে ব্যাটসম্যানদের আধিপত্য থাকলেও নিজের কাজটা ঠিকই করে দেখিয়েছেন শফিউল ইসলাম। দ্বিতীয় ইনিংসে কোনো উইকেট না পেলেও প্রথম ইনিংসে ১৯.১ ওভার বল করে ৪০ রান দিয়ে ৬ উইকেট নেওয়ায় ম্যাচ সেরা হয়েছেন সাউথ জোনের এ পেসার।  

বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২০
ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।