ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

ক্রিকেট

তিনটি নতুন সংযোজন নিয়ে আসছে বিগ ব্যাশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২০
তিনটি নতুন সংযোজন নিয়ে আসছে বিগ ব্যাশ

আবারও নতুন যুগে প্রবেশ করছে বিগ ব্যাশ লিগ (বিবিএল)। চলতি বছর অস্ট্রেলিয়ার এই টি-টোয়েন্টি টুর্নামেন্টের দশম সংস্করণে থাকছে নতুন তিনটি সংযোজন: পাওয়ার সার্জ, এক্স-ফ্যাক্টর এবং ব্যাশ বুশ।

 

বিবিএলকে আরও আকর্ষণীয় ও উত্তেজনাপূর্ণ করে তুলতে নতুন এই তিন সংযোজনের বিষয়টি সোমবার (১৬ নভেম্বর) নিশ্চিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।  

পাওয়ার সার্জ

বিবিএলের দশম সংস্করণ থেকে নিয়মমাফিক টানা ৬ ওভারের পাওয়ার-প্লে থাকবে না। তার পরিবর্তে ইনিংসের শুরুতে থাকবে বাধ্যতামূলক ৪ ওভারের পাওয়ার-প্লে। ব্যাটিংয়ে থাকা দল তাদের বাকি দুই ওভারের পাওয়ার-প্লে নিতে পারবে ১১ ওভার থেকে যেকোনো সময়ের মধ্যে। এই দুই ওভারই নাম হবে পাওয়ার সার্জ।  

এক্স-ফ্যাক্টর

ক্রিকেটে ফের ফিরে এলো সুপার সাব। তবে নতুন ত্বক নিয়ে। প্রথম ইনিংসের ১০ ওভারের পর বদলি একাদশে পরিবর্তন আনতে পারবে দুই দলই। সেক্ষেত্রে বদলি ক্রিকেটারকে হতে হবে তালিকায় থাকা দ্বাদশ বা ত্রয়োদশ খেলোয়াড়। নতুন সংযোজন এক্স-ফ্যাক্টর বিষয়টি হলো, প্রথম ১০ ওভারের মধ্যে যে ক্রিকেটার ব্যাটিংয়ে নামেননি কিংবা এক ওভারের বেশি বল করেননি, কেবল তাদেরই বদলি করা যাবে।  

ব্যাশ বুস্ট 

বিবিএলে এখন থেকে ম্যাচ জয়ের জন্য দুই পয়েন্ট নয়, থাকবে চার পয়েন্ট জয়ের সুযোগ। তবে কেবল ম্যাচ জয়ের জন্য থাকছে আগের সেই তিন পয়েন্ট। বাকি এক পয়েন্ট নির্ধারিত হবে হবে দ্বিতীয় ইনিংসের ১০ ওভার পর। যাকে ‘ব্যাশ বুস্ট’ নাম দেওয়া হয়েছে। এই এক পয়েন্ট জয়ের সুযোগ থাকবে দুই দলেরই। ইনিংসের প্রথম ১০ ওভার শেষে যে দলের রান বেশি থাকবে, মূলত তারাই পাবে এই ব্যাশ বুস্ট পয়েন্ট।  

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।