ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

ক্রিকেট

ম্যাচ পাতানোর দায়ে দোষী সাব্যস্ত জয়সা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২০
ম্যাচ পাতানোর দায়ে দোষী সাব্যস্ত জয়সা নুয়ান জয়সা/ছবি: সংগৃহীত

ম্যাচ পাতানো সংক্রান্ত তিনটি অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন শ্রীলঙ্কার সাবেক পেসার ও বোলিং কোচ নুয়ান জয়সা।  

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে আইসিসি।

তার বিরুদ্ধে বড় শাস্তির ঘোষণা করা হবে বলেও জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

২০১৮ সালের নভেম্বরে আইসিসির দুর্নীতি বিরোধী চারটি ধারা ভঙ্গের অভিযোগ ওঠে জয়সার বিরুদ্ধে। আইসিসির স্বাধীন দুর্নীতি-বিরোধী ট্রাইব্যুনালের শুনানির পর তার বিরুদ্ধে আনা সবগুলো অভিযোগের সত্যতা পাওয়ায় দোষী সাব্যস্ত হলেন তিনি। আগেই সাময়িকভাবে নিষিদ্ধ হন তিনি। সেই শাস্তি এখনও বহাল আছে। এবার তাতে যুক্ত হবে নতুন শাস্তি।

২০১৭ সালে আইসিসির তত্ত্বাবধানে স্বল্প পরিসরের টি-টেন ক্রিকেট লিগ আয়োজন করেছিল আরব আমিরাত। সেই টুর্নামেন্টে একটি দলের টেকনিক্যাল কোচ ছিলেন জয়সা। টুর্নামেন্টটিতে জয়সা আমিরাত ক্রিকেট বোর্ডের (ইসিবি) দুর্নীতি বিরোধী আইন ভঙ্গ করেছেন বলে অভিযোগ ওঠে। সেই অভিযোগের তদন্ত এখনও চলছে।

সাবেক বোলার জয়সা শ্রীলঙ্কার হয়ে ১৯৯৭ থেকে ২০০৭ সালের মধ্যে ৩০টি টেস্ট ও ৯৫টি ওয়ানডে খেলেছেন। ২০১৫ সাল থেকে নিষিদ্ধ হওয়ার আগ পর্যন্ত তিনি শ্রীলঙ্কা দলের বোলিং কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

এর আগে দুর্নীতির দায়ে সকল প্রকার ক্রিকেটীয় কার্যক্রম থেকে সাবেক শ্রীলঙ্কান অধিনায়ক সনাথ জয়াসুরিয়াকে দুই বছর নিষিদ্ধ করেছে আইসিসি।  

বাংলাদেশ সময়: ২১৪১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।