ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের বাছাইপর্ব শুরু হবে জুনে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের বাছাইপর্ব শুরু হবে জুনে

২০২২ সালে ওয়েস্ট ইন্ডিজে বসবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আসর। যুবাদের এই বিশ্বকাপের মূল আসর মাঠে গড়ানোর আগে ২০২১ সালের জুনে শুরু হবে বাছাইপর্ব।

 

রোববার (১৩ ডিসেম্বর) এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে আইসিসি।

টুর্নামেন্টে অংশ নেবে ১৬টি দল। এর মধ্যে ২০২০ বিশ্বকাপে অংশগ্রহণকারী ১১টি দল সরাসরি অংশ নেবে। এই ১১টি দল হলো- স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং জিম্বাবুয়ে। বাকি ৫ স্থানের জন্য লড়াই করবে ৩৩টি দল।

আইসিসির গভর্নিং বডির বিবৃতিতে জানানো হয়েছে, আফ্রিকা ও এশিয়া অঞ্চলের দলগুলোর শক্তিমত্তা বেশি থাকায় এই দুই মহাদেশে দুই ডিভিশনে ভাগ করে বাছাইপর্ব অনুষ্ঠিত হবে। আবার দুই আমেরিকা, পুর এশিয়া অঞ্চলের দেশ (ইন্দোনেশিয়া, পাপুয়া নিউগিনি, ভানুয়াতু এবং জাপান) এবং ইউরোপীয় অঞ্চলের ক্ষেত্রে এক ডিভিশনের বাছাই হবে।

আফ্রিকা, ইউরোপ, পূর্ব এশিয়া, দুই আমেরিকা এবং এশিয়া অঞ্চলের বাছাইপর্বের আয়োজক হিসেবে যথাক্রমে নাইজেরিয়া, স্কটল্যান্ড, জাপান, যুক্তরাষ্ট্র এবং সংযুক্ত আরব আমিরাতের নাম ঘোষণা করা হয়েছে।

করোনা মহামারির কারণে এক বছর পিছিয়ে দেওয়া হয় বাছাইপর্ব। আফ্রিকা অঞ্চলের প্রথম ডিভিশনের বাছাইপর্বের আসর আগামী সেপ্টেম্বরে নাইজেরিয়ায় বসবে।  

এদিকে ২০২৩ সালের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে দক্ষিণ আফ্রিকায়। যেখানে অংশ নেবে ১০টি দল। এর মধ্যে ২০২০ বিশ্বকাপে খেলা শীর্ষ ১০ দলের মধ্যে ২০২১ সালের ৩০ নভেম্বর পর্যন্ত র‍্যাংকিংয়ে এগিয়ে থাকা ৭ দল সরাসরি খেলবে। আয়োজক দেশ দক্ষিণ আফ্রিকাও তালিকায় যোগ হবে। ফলে বাকি দুই জায়গার জন্য লড়াইয়ে নামবে ৩৭টি দল।  

মূল টুর্নামেন্ট ৬ ফেব্রুয়ারি থেকে মাঠে গড়াবে। শেষ হবে একই মাসের ২৬ তারিখে। আর বাছাইপর্ব শুরু হবে আগামী বছরের আগস্ট থেকে। এর আগে করোনা মহামারির কারণে এই টুর্নামেন্ট ২০২২ সালের নভেম্বর থেকে পিছিয়ে ২০২৩ সালের ফেরুয়ারিতে নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।