ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

হারের পর জরিমানা গুনল ইংল্যান্ড, খোয়াল পয়েন্টও

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২১
হারের পর জরিমানা গুনল ইংল্যান্ড, খোয়াল পয়েন্টও সংগৃহীত ছবি

অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে বিশাল ব্যবধানে হেরে গেছে ইংল্যান্ড। সেই হারের ধাক্কা সামলানোর আগেই বড় ধরনের শাস্তি পেল রুটবাহিনী।

 

স্লো ওভার রেটের কারণে ম্যাচ ফি'র ১০০ শতাংশ জরিমানা হয়েছে ইংল্যান্ড দলের এবং সেই সঙ্গে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ৫টি পয়েন্টও হারিয়েছে তারা। এছাড়া অস্ট্রেলিয়ার ট্রাভিস হেডকে অশ্রাব্য ভাষা ব্যবহার করায় ম্যাচ ফি'র ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে।  

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আর্টিকেল ১৬.১১.২ অনুযায়ী, নির্ধারিত সময়ের মধ্যে একটি ওভার কম হলে ফিল্ডিং দল ১টি করে পয়েন্ট খোয়াবে। সেই সঙ্গে আর্টিকেল ২.২২ অনুযায়ী, ওভারপিছু দলের সবার ম্যাচ ফি'র ২০ শতাংশ করে কেটে রাখা হবে। সেই মোতাবেক ইংলিশদের ম্যাচ ফি'র শতভাগ কেটে রাখার শাস্তি দেন ম্যাচ রেফারি ডেভিড বুন।

অন্যদিকে প্রথম টেস্টের ম্যাচ সেরা নির্বাচিত হওয়া হেডকে আইসিসির কোড অব কন্ডাক্টের আর্টিকেল ২.৩ অনুযায়ী আন্তর্জাতিক ম্যাচে অশ্লীল শব্দ ব্যবহার করার অভিযোগে ম্যাচ ফি'র ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। ২৪ মাসে প্রথম এমন কাণ্ড ঘটানোয় তাকে একটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে।  

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের ৭৭তম ওভারে বেন স্টোকসের বলে পরাস্ত হওয়ার পর মুখ ফসকে অশ্লীল শব্দ উচ্চারণ করেন হেড। পরে নিজের দোষ স্বীকার করে নেন অজি ব্যাটার। ফলে আনুষ্ঠানিক শুনানি ছাড়াই শাস্তি দেওয়া হয় তাকে এবং তিনি সেই শাস্তি মাথা পেতে নেন।

এর আগে ব্রিসবেনে সিরিজের প্রথম টেস্ট ৯ উইকেটের বড় ব্যবধানে জিতে নিয়েছে অজিরা। নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১৪৭ রানে গুঁটিয়ে গিয়েছিল ইংলিশরা। পরে নিজেদের প্রথম ইনিংসে হেডের ১৪৮ বলে ১৫২ রানের ঝড়ো ইনিংসে ভর করে স্বাগতিকরা করে ৪২৫ রান, লিড দাঁড়ায় ২৭৮ রানে।  

অজিদের বিশাল সংগ্রহের জবাবে ব্যাট করতে নেমে জো রুট ও দাভিদ মালানের ব্যাটে ভালোই জবাব দিচ্ছিল ইংল্যান্ড। দুজন তৃতীয় দিন শেষ করেন অবিচ্ছিন্নভাবে। কিন্তু চতুর্থ দিনে তাদের প্রতিরোধ ভেঙে দেন অজি বোলাররা। এরপর দ্রুত গুটিয়ে গিয়ে অস্ট্রেলিয়ার সামনে মাত্র ২০ রানের লক্ষ্য দেয় ইংল্যান্ড। পরে অ্যালেক্স ক্যারির উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় অজিরা।

প্রথম ম্যাচ জেতায় সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে অস্ট্রেলিয়া। আগামী ১৬ ডিসেম্বর অ্যাডিলেড ওভালে গড়াবে দ্বিতীয় ম্যাচ।  

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২১
এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।