ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

ক্রিকেট

আরসিবির নতুন অধিনায়ক ফাফ ডু প্লেসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, মার্চ ১২, ২০২২
আরসিবির নতুন অধিনায়ক ফাফ ডু প্লেসি

বিরাট কোহলি নেতৃত্ব ছাড়ার পর রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (আরসিবি) অধিনায়ক কে হবেন তা নিয়ে ধোঁয়াশা দেখা দিয়েছিল। অবশেষে সেই ধোঁয়াশা কাটলো।

২০২২ আসরে দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ফাফ ডু প্লেসিকে দেখা যাবে এই ভূমিকায়।

আজ শনিবার এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিটি।  

গত মৌসুম শেষে আরসিবির নেতৃত্ব ছাড়েন দীর্ঘ সময়ের অধিনায়ক কোহলি। তার নেতৃত্বে ১৬৪ ম্যাচ খেলে দলটি ৬৪ ম্যাচে জয় ও ৬৯ ম্যাচে হার দেখেছিল। এছাড়া ৩টি টাই ও একটিতে কোনো ফলাফল আসেনি। সবমিলিয়ে অধিনায়ক কোহলির জয়ের হার ছিল ৪৮.১৬ শতাংশ।  

কোহলির আগে আরসিবির অধিনায়ক হিসেবে দেখা গেছে রাহুল দ্রাবিড়, কেভিন পিটারসেন, অলিন কুম্বলে, ড্যানিয়েল ভেট্টোরি এবং শেন ওয়াটসনকে। অর্থাৎ দলটির সপ্তম অধিনায়ক হতে যাচ্ছেন ডু প্লেসি। আইপিএল ক্যারিয়ারে এবারই প্রথম নেতৃত্ব দিতে যাচ্ছেন তিনি।

আইপিএলে প্রথমবার হলেও, অধিনায়ক হিসেবে ফাফ ডু প্লেসির অভিজ্ঞতার ভাণ্ডার বেশ সমৃদ্ধ। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট তিনি দক্ষিণ আফ্রিকা ও বিশ্ব একাদশের নেতৃত্ব দিয়েছেন। এছাড়া পার্ল রকস, সেইন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস, সেইন্ট লুসিয়া কিংস এবং বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের নেতৃত্বে দেখা গেছে তাকে। এই ফরম্যাটে এখন পর্যন্ত ৭৯ ম্যাচে অধিনায়কত্ব করে ৪৩ জয় ও ৩৪ হার দেখেছেন তিনি। তার জয়ের হার ৫৫.৭৬ শতাংশ।

২০১১ সালে আইপিএল নিলাম থেকে ফাফ ডু প্লেসিকে দলে ভেড়ায় চেন্নাই সুপার কিংস। কিন্তু সেবার নয়, তার আইপিএল অভিষেক হয় পরের মৌসুমে। ২০১২ থেকে ২০১৫ আসর পর্যন্ত এই দলের হয়েই খেলেন তিনি। এরপর টানা দুই মৌসুম দলটি নিষিদ্ধ থাকার সময় ডু প্লেসি খেলেন রাইজিং পুনে সুপারজায়ান্টসের হয়ে। ২০১৮ আসরে ফের চেন্নাইয়ে ফিরে যান তিনি এবং খেলেন ২০২১ আসর পর্যন্ত। এই সময়ে দলটি দুইবার শিরোপা জেতে। এবার অবশ্য তাকে ধরে রাখেনি চেন্নাই। যদিও নিলামে দাম হেঁকেছিল তারা। কিন্তু দিল্লি ক্যাপিটালসের সঙ্গে লড়াই করে ৭ কোটি রুপিতে তাকে দলে ভেড়ায় বেঙ্গালুরু।  

আইপিএলে এখন পর্যন্ত ১০০ ম্যাচ (৯৩ ইনিংস) খেলে ২ হাজার ৯৩৫ রান করেছেন ডু প্লেসি। ব্যাট হাতে এই সময়ে তার গড় ৩৪.৯৪ এবং স্ট্রাইক রেট ১৩১.০৮; ফিফটি ২২টি। আইপিএলের গত ৪ আসরে তিনি ৪৭ ইনিংসে ব্যাট করে ১৬৪০ রান করেছেন, যার মধ্যে ২০২১ আসরেই করেছেন ৬৩৩ রান।  

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, মার্চ ১২, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।