ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৫ বছর পর চবিতে সিন্ডিকেট নির্বাচনের তফসিল

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
৫ বছর পর চবিতে সিন্ডিকেট নির্বাচনের তফসিল

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: পাঁচ বছর পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সর্বোচ্চ নীতি নির্ধারণী পর্ষদ সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনের উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  
মঙ্গলবার (৩১ জানুয়ারি) চবির দায়িত্বপ্রাপ্ত রেজিস্ট্রার এবং রিটার্নিং অফিসার মাহবুব হারুন চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়।

 

তফসিল অনুযায়ী একজন অধ্যাপক, একজন সহযোগী অধ্যাপক, একজন সহকারী অধ্যাপক ও একজন প্রভাষক ক্যাটাগরিতে নির্বাচন দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আগামী ৬ মার্চ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ্যাক্ট-১৯৭৩ এর ২৫ (১) (বি) ও ২৫ (২) ধারা এবং স্ট্যাটিউট-৩ অনুসারে ভাইস চ্যান্সেলর মহোদয় সিন্ডিকেটে একজন অধ্যাপক, একজন সহযোগী অধ্যাপক, একজন সহকারী অধ্যাপক ও একজন প্রভাষক ক্যাটাগরির সদস্য নির্বাচনের দিন আগামী ৬ মার্চ ধার্য করেছেন।

তফসিল অনুযায়ী আগামী ৫ ফেব্রুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ, ৮ ফেব্রুয়ারি খসড়া ভোটার তালিকার ব্যাপারে লিখিতভাবে আপত্তি পেশ করার শেষ সময়। ৯ ফেব্রুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ, ১২ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি সকাল ১০টা পর্যন্ত মনোনয়নপত্রের ফরম বিতরণ, নির্ধারিত ফরমে রিটার্নিং অফিসার বরাবরে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ও রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়নপত্র বাছাই। ১৬ ফেব্রুয়ারি প্রাথমিক প্রার্থী তালিকা প্রকাশ, ২২ ফেব্রুয়ারি প্রার্থী কর্তৃক স্বাক্ষরিত লিখিত আবেদনপত্রের মাধ্যমে মনোনয়নপত্র/প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ও চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ এবং ৬ মার্চ সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত ভোট গ্রহণ।  

এদিকে সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচন দিলেও ডিন ও প্রভোস্ট ক্যাটাগরিতে নির্বাচন না দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।  

সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ বাংলানিউজকে বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচন দিচ্ছে, অথচ গুরুত্বপূর্ণ একটি পদ ডিন ক্যাটাগরিতে প্রতিনিধি দিচ্ছে না। ডিন ক্যাটাগরিতে নির্বাচন দিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আমরা সবার আগে চিঠি দিয়েছি। তবুও কর্তৃপক্ষ ডিন ক্যাটাগরিতে নির্বাচন না দেওয়ার বিষয়টা দুঃখজনক।  

জানা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যাক্ট ২৫ (বি) ধারা অনুযায়ী সিন্ডিকেটে ডিন, প্রভোস্ট, অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক ক্যাটাগরির মোট ৬টি পদে শিক্ষকদের নির্বাচিত সদস্যরা প্রতিনিধিত্ব করেন। বর্তমানে যার ৬টি পদই শূন্য রয়েছে। এছাড়া একাডেমিক কাউন্সিল কর্তৃক মনোনীত একজন প্রতিনিধি ও সিনেট কতৃক মনোনীত একজন বিশিষ্ট নাগরিকের পদটি শূন্য রয়েছে দীর্ঘদিন।  

এদের মধ্যে নির্বাচন না হওয়ায় শূন্য রয়েছে ডিন ও প্রভোস্ট প্রতিনিধি। এছাড়া অধ্যাপক ক্যাটাগরির প্রতিনিধি অবসরে যাওয়া, সহযোগী অধ্যাপক ও প্রভাষক ক্যাটাগরির প্রতিনিধি পদোন্নতি পাওয়া ও সহকারী অধ্যাপক ক্যাটাগরির প্রতিনিধি শিক্ষাছুটিতে যাওয়ায় এ চারটি পদ কয়েক বছর ধরে শূন্য রয়েছে। সর্বশেষ এ চার ক্যাটাগরির নির্বাচন হয়েছিল ২০১৭ সালের ৩ ডিসেম্বর।  

এর আগে ২০২২ সালের ১৩ অক্টোবর সিন্ডিকেটে দীর্ঘদিন ধরে পদশূন্য থাকায় ডিন ক্যাটাগরিতে প্রতিনিধি নির্বাচন চেয়ে উপাচার্য বরাবর চিঠি দেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনরা। এছাড়া সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনের দাবি জানিয়ে একাধিকবার বিবৃতি প্রদান ও মানববন্ধন কর্মসূচি পালন করে চবি শিক্ষক সমিতি।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
এমএ/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।