ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবিতে গল্প লেখার প্রতিযোগিতা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫০ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
চবিতে গল্প লেখার প্রতিযোগিতা ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: দুই শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে প্রথমবারের মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) অনুষ্ঠিত হয়েছে গল্প লেখার প্রতিযোগিতা।

মঙ্গলবার (১৪ মার্চ) বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ২ নম্বর গ্যালারিতে সাহিত্য বিষয়ক সংগঠন রাইটিং রায়ট আয়োজিত এ প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার দেওয়া হয়েছে।

 

দীর্ঘ যাচাই বাছাইয়ের পর চূড়ান্তভাবে সেরা গল্প নির্বাচন করা হয়। প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেন মৃত্তিকা বিজ্ঞান বিভাগের টিপু মারমা, ইসলামিক স্টাডিজ বিভাগের তামান্না আক্তার এবং ইতিহাস বিভাগের কাজী সৌরভ আহমেদ।

অনুষ্ঠানে বিজয়ীদের হাতে ক্রেস্ট, বই এবং সনদ তুলে দেন আয়োজক এবং অতিথিরা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রাইটিং রায়টের হেড অব মার্কেটিং এবং ইংরেজি বিভাগের শিক্ষার্থী আসিফ মােহাম্মাদ রিয়াদ। সমাপনী বক্তব্যে রাইটিং রায়টের প্রধান সমন্বয়ক মাঈন উদ্দীন মাহমুদ সাহিত্যচর্চার এ ধারা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দেন।  

আইন বিভাগের সহকারী অধ্যাপক হাসান মুহাম্মদ রোমান বলেন, সাহিত্য হলো সমাজের দর্পণ। মানুষ বেঁচে থাকে তার সৃষ্টিশীল কর্মের মাধ্যমে। দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ে সাহিত্যচর্চা বিষয়ক নানা উদ্যোগ  নিতে দেখা যায়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে রাইটিং রায়টের উদ্যোগ শিক্ষার্থীদের মাঝে সৃষ্টিশীল লেখার প্রবণতা বৃদ্ধি করবে। বর্তমানে মানুষের লেখার চর্চা কমে গেছে। আমাদের লেখালেখি এখন আটকে গেছে ফেসবুকে। সেটাকে আবার কাগজের পাতায় জোরালোভাবে ফিরিয়ে আনতে এ ধরনের আয়োজন বড় ভূমিকা রাখতে পারে।  

তিনি বলেন, আমি নিজেও এ প্রতিযোগিতায় বিচারক ছিলাম। অনেক বৈচিত্র্যময় গল্প পড়ার এবং বিচার করার সুযোগ হয়েছে। সৃষ্টিশীলতাকে প্রতিযোগিতার মাপকাঠিতে যথাযথভাবে পরিমাপ করার সুযোগ নেই। তবে, প্রতিযোগিতা আয়োজনে প্রথম, দ্বিতীয়, তৃতীয় এভাবে শ্রেণি বিভাগ করতেই হয়।

অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (চবিসাস) সভাপতি মাহবুব এ রহমান বলেন, একজন তরুণ লেখকের বই প্রকাশের দিকে তখনই অগ্রসর হওয়া উচিত, যখন প্রকাশক নিজে থেকে আগ্রহী হয়ে তার বই প্রকাশ করতে চাইবে। এর আগে বিভিন্ন পত্রিকা, ম্যাগাজিনে লেখালেখি প্রকাশ এবং বিভিন্ন  প্রতিযোগিতায় অংশগ্রহণ করে নিজেকে ঝালিয়ে নিতে হবে।  

অনুষ্ঠানে বক্তব্য দেন রাইটিং রায়টের কর্ণধার মাইন উদ্দিন মাহমুদ, বাংলাদেশ তরুণ কলাম-লেখক ফোরাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সহ-সভাপতি আসাদুজ্জামান বুলবুল, জনকণ্ঠ পত্রিকার ক্যাম্পাস প্রতিনিধি নাজমুল হুদা, ইংরেজি বিভাগের শিক্ষার্থী নাঈম আরিয়ান প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২২২০ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।