ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩০, ০১ জুন ২০২৩, ১২ জিলকদ ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

‘চট্টগ্রামে নজরুলের স্মৃতি সংরক্ষণের পদক্ষেপ চাই’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫১ ঘণ্টা, মে ২৫, ২০২৩
‘চট্টগ্রামে নজরুলের স্মৃতি সংরক্ষণের পদক্ষেপ চাই’ ...

চট্টগ্রাম: কবি নজরুলের স্মৃতিবিজড়িত রাউজান হাজিবাড়ি, হাটহাজারীসহ নগরের বিভিন্ন স্থানগুলো রাষ্ট্রীয়ভাবে সংরক্ষণের দাবি জানিয়েছেন সেক্টর কমান্ডারস ফোরামের কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার।  

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মজয়ন্তী উপলক্ষে মুক্তিযুদ্ধের প্রজন্ম - বৃহত্তর চট্টগ্রামের উদ‍্যোগে আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এ দাবি জানান।

 

বৃহস্পতিবার (২৫ মে) বিকেলে নগরের দোস্তবিল্ডিংস্থ সংগঠন কার্যালয়ে নূরে আলম সিদ্দিকীর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন আবদুল মালেক খান, অ্যাডভোকেট সাইফুন নাহার খুশী, ইঞ্জিনিয়ার পলাশ বড়ুয়া, কামাল উদ্দিন, রাজীব চন্দ, দীপন দাশ, নবী হোসেন সালাউদ্দিন, শিলা চৌধুরী, নাছির আলী পান্না, এমএ খালেক, এসএম রাফি, নূসরাত জাহান, কোহিনূর আকতার কনা, শাহরিয়ার মুনতাসীর মাহি, মহিম উদ্দিন, মো. সাহেদ প্রমুখ।

প্রধান আলোচক বলেন, সাম‍্য বিদ্রোহ ও প্রেমের কবি নজরুলের রচনায় ধ্বনিত হয়েছে শোষিত-বঞ্চিত মানুষের মুক্তির বার্তা।

মানবতার মুক্তির পাশাপাশি সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা, কুসংস্কার, কূপমণ্ডূকতার বিরুদ্ধেও তিনি ছিলেন সোচ্চার। মুক্তবুদ্ধি ও চিন্তার পক্ষে কলম ধরেছেন নির্ভীক চিত্তে। কবিতার পাশাপাশি বাংলা গানের ক্ষেত্রেও তাঁর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি মাথা নত করেননি লোভ-লালসা, খ্যাতি, অর্থ-বিত্ত ও বৈভবের কাছে। ‘চির উন্নত মম শির’ বলে আজীবন সংগ্রাম করে গেছেন কাজী নজরুল । আমাদের বাঙালি মননে জাতীয় কবির চেতনা ও আদর্শ চিরভাস্বর হয়ে থাকবে চিরকাল।  

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, মে ২৫, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa