ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সমাজকল্যাণ প্রতিমন্ত্রীর মন্তব্যে ক্ষোভ, চবিতে দৃষ্টিপ্রতিবন্ধীদের মানববন্ধন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, জুন ৭, ২০২৩
সমাজকল্যাণ প্রতিমন্ত্রীর মন্তব্যে ক্ষোভ, চবিতে দৃষ্টিপ্রতিবন্ধীদের মানববন্ধন ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: বঙ্গবন্ধু প্রথমে ব্রেইল পদ্ধতিতে প্রতিবন্ধীদের পড়ার সুযোগ করে দেন। তাই নানা প্রতিবন্ধকতা মাড়িয়ে প্রতিবন্ধীরা শিক্ষিত হওয়ার পাশাপাশি দেশের বিভিন্ন সেক্টরে অবদান রাখতে পারছে।

কিন্তু সমাজকল্যাণ প্রতিমন্ত্রীর একটি মন্তব্য দেশের সকল দৃষ্টিপ্রতিবন্ধীকে আহত করেছে।  

বুধবার (৭ জুন) বেলা ১২টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শহীদ মিনারে অনুষ্ঠিত এক মানববন্ধনে এসব কথা বলেন দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীরা।

 

সম্প্রতি সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু একটি সংবাদ মাধ্যমে সাক্ষাৎকারের সময় বলেন, 'প্রতিবন্ধীরা লিখতে পড়তে জানেন না, তাদেরকে কিভাবে চাকরি দিবো'। এমন মন্তব্যের প্রতিবাদ জানিয়ে মানববন্ধন থেকে প্রতিমন্ত্রীর বহিষ্কার দাবি করে চবির প্রতিবন্ধী শিক্ষার্থীরা।  

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে অধ্যয়নরত দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীরা অংশ নেন। মানববন্ধন শেষে তারা একটি প্রতিবাদী মিছিল করেন। যা বুদ্ধিজীবী চত্ত্বর থেকে প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়।

ইউসুফ রোমান আরও বলেন, প্রতিমন্ত্রীর এমন বক্তব্য আমাদের জন্য অপমানের। প্রতিমন্ত্রী বলেছেন 'আমরা লিখতে পারিনা। তাহলে আমরা কিভাবে বিশ্ববিদ্যালয়ে চান্স পেলাম? শিক্ষকরাই বা আমাদের কি শিক্ষা দিচ্ছেন? আমরা চাই আপনারা সবাই আমাদের পাশে দাঁড়ান, আমাদেরকে সুযোগ দিন। আমরা কারও করুণা চাই না, নিজেদের যোগ্যতা প্রমাণ করতে চাই।  

বাংলা বিভাগের শিক্ষার্থী সিদ্ধার্থ মিস্ত্রী বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের কাজ সমাজের সুবিধাবঞ্চিতদের নিয়ে কাজ করা। কিন্তু সেই মন্ত্রণালয়ের একজন প্রতিমন্ত্রী প্রতিবন্ধীদের তুচ্ছতাচ্ছিল্য করছে, এটা দুঃখজনক।  

এর আগে গত ৫ জুন শাহবাগে সরকারি চাকরি সুবিধাসহ মাসিক ভাতার পরিমাণ বৃদ্ধি এবং ১১ দফা দাবি আদায়ে আন্দোলন করেন প্রতিবন্ধী শিক্ষার্থীরা। সেখানে পুলিশের মারধর শিকার হন তারা। এ ঘটনার প্রেক্ষিতে এক টকশোতে এমন মন্তব্য করেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, জুন ৭, ২০২৩
এমএ/পিডি/টিসি      

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।