ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে ঈদের পর দুই ধাপে ৭ উপজেলায় নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৪
চট্টগ্রামে ঈদের পর দুই ধাপে ৭ উপজেলায় নির্বাচন ...

চট্টগ্রাম: ঈদের ছুটি শেষ হওয়ার পরই শুরু হবে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন। এরই মধ্যে প্রথম ধাপে ৮ মে ও দ্বিতীয় ধাপে ২১ মে নির্বাচনের তারিখ উল্লেখ করে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

প্রথম ধাপে চট্টগ্রাম জেলার ৩ উপজেলা মীরসরাই, সীতাকুণ্ড, সন্দ্বীপ এবং দ্বিতীয় ধাপে ৪ উপজেলা রাঙ্গুনিয়া, হাটহাজারী, ফটিকছড়ি ও রাউজানে নির্বাচন অনুষ্ঠিত হবে।  

প্রথম ধাপের তফসিল অনুযায়ী, ১৫ এপ্রিল মনোনয়ন দাখিলের শেষ দিন, ১৭ এপ্রিল মনোনয়ন যাচাই বাছাই, ২২ এপ্রিল প্রার্থীতা প্রত্যাহার, ২৩ এপ্রিল প্রতীক বরাদ্দ এবং ৮ মে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২১ এপ্রিল, মনোনয়নপত্র বাছাই ২৩ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল, প্রতীক বরাদ্দ ২ মে। ভোটগ্রহণ হবে ২১ মে।  

প্রথম ধাপের নির্বাচন সামনে রেখে এরই মধ্যে ভোটার ও ভোটকেন্দ্রের সংখ্যা সংশোধন করেছে নির্বাচন কমিশন।  

চট্টগ্রামে জেলা আঞ্চলিক নির্বাচন কমিশন কার্যালয়ের তথ্যানুযায়ী, মীরসরাইয়ে ভোট কেন্দ্রের সংখ্যা ১১৩, সীতাকুণ্ডে ৯২টি এবং সন্দ্বীপে ভোটকেন্দ্র ৮৫টি। এছাড়া মীরসরাই উপজেলায় মোট ভোটার ৩ লাখ ৭২ হাজার ২৫৭ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯২ হাজার ৭২০ জন এবং নারী ১ লাখ ৭৯ হাজার ৫৩৫ জন। সীতাকুণ্ড উপজেলায় মোট ভোটার সংখ্যা ৩ লাখ ২৪ হাজার ২৪০ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৭২ হাজার ৩৩ জন এবং নারী ১ লাখ ৫২ হাজার ২০৬ জন। সন্দ্বীপ উপজেলায় মোট ভোটার ২ লাখ ৪৫ হাজার ৬৭৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২৬ হাজার ৬৮৯ জন এবং নারী ভোটার ১ লাখ ১৮ হাজার ৯৮৫ জন।  
 
প্রথম ধাপের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ করা হয়েছে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন নিষ্পত্তি করবেন আপিল কর্তৃপক্ষ হিসেবে জেলা প্রশাসক।  

অন্যদিকে দ্বিতীয় ধাপের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নিয়োগ দেওয়া হয়েছে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন নিষ্পত্তি করবেন আপিল কর্তৃপক্ষ হিসেবে জেলা প্রশাসক।

প্রথম ধাপের নির্বাচনের রিটানিং কর্মকর্তা এনামুল হক বাংলানিউজকে বলেন, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপে তিন উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। ঈদের পর এ কার্যক্রম শুরু হবে। নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করতে আমাদের প্রস্তুতি রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২৪
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।