ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মহমান্বিত রজনীতে মুসলিম উম্মাহর ইবাদত বন্দেগি

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৩ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২৪
মহমান্বিত রজনীতে মুসলিম উম্মাহর ইবাদত বন্দেগি মসজিদে নামাজ পড়ছেন মুসল্লিরা।

চট্টগ্রাম: পবিত্র শবে কদর। মহিমান্বিত রজনী।

সম্মানের রাত। দোয়া কবুল হওয়ার রাত।
তাই সন্ধ্যার পরপরই চট্টগ্রামের ছোট-বড় সব মসজিদে নেমেছে মুসল্লিদের ঢল। শনিবার (৬ এপ্রিল) সন্ধ্যা থেকে শুরু হয় শবে কদরের আমল। প্রতিটি মসজিদে বিশেষ দোয়া করা হয় বিশ্বশান্তি, দেশ ও জাতির সমৃদ্ধি ও কল্যাণ কামনায়।  

এশার, তারাবির নামাজের পর নফল নামাজ, মিলাদ, কিয়াম, জিকির, দরূদ, কোরআন তেলাওয়াত, আর মোনাজাতে মশগুল মুসল্লিরা। কোথাও কোথাও চলছে শবে কদরের তাৎপর্য, আমল, করণীয় নিয়ে বয়ানও। অনেকে প্রিয়জনদের কবর জিয়ারত করতে ছুটে যান কবরস্থানে। মসজিদের পাশাপাশি চট্টগ্রামের বিভিন্ন দরগাহ, মাজারেও ছিল ভক্তদের ভিড়।  

ইবাদত করতে আসা মুসল্লিরা জানান, মহিমান্বিত রজনীতে বেশি মানুষের সঙ্গে মোনাজাতে হাত তুললে আল্লাহ দোয়া কবুল করবেন, এমন বিশ্বাস থেকে বড় মসজিদে এসেছি। সারা রাত নফল এবাদত করবো। তাহাজ্জুদ, কিয়ামুল লাইল, ফজরের নামাজ পড়ে ঘুমাতে যাব।  

নগরের জমিয়তুল ফালাহ মসজিদে নামাজ পড়তে আসা জাহিদ হোসেন জানান, মুসলিম হিসেবে এমন রজনী পাওয়া ভাগ্যের। এ রাতে গুনাহ মাফ চেয়ে আল্লাহ কাছে ক্ষমা চাইবো। দেশ ও জাতির কল্যাণ কামনায়ও দোয়া করবো।  

এদিকে হাজার মাসের চেয়ে উত্তম এ রাত উপলক্ষে আলোকসজ্জা ছিল মসজিদগুলোতে। অন্যদিকে, বড় বড় মসজিদ ও মাজারের সামনে আতর, টুপি, তসবিহ, আগরবাতি, মোমবাতি ও জায়নামাজসহ বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসতে দেখা গেছে হকারদের।

জমিয়তুল ফালাহর মাঠে টুপি বিক্রি করছেন আহমদ হোসেন জানান, ২০ টাকা থেকে ২০০ টাকা দামের টুপি আছে। অনেকে ঈদের জন্যও পছন্দের টুপি কিনছেন।

বাংলাদেশ সময়: ২৩২৩ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২৪
এমআর/এএটি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।