ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বাংলাদেশের জাহাজভাঙা শিল্পে ইতিবাচক পরিবর্তন এসেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১২ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
বাংলাদেশের জাহাজভাঙা শিল্পে ইতিবাচক পরিবর্তন এসেছে ...

চট্টগ্রাম: বাংলাদেশে জাহাজভাঙা শিল্প বিকাশের ধারাবাহিক অগ্রগতি দেখতে আমেরিকান রাষ্ট্রদূত পিটার ডি হাস পিএইচপি শিপ ব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং ইয়ার্ড পরিদর্শন করেছেন।  

মঙ্গলবার (২৩ এপ্রিল) সীতাকুণ্ডের শীতলপুরে ইয়ার্ড পরিদর্শনে আসেন তিনি।

এ সময় জাহাজভাঙা শিল্পে ইতিবাচক ব্যাপক পরিবর্তন দেখে সন্তোষ প্রকাশ করেন তিনি। রাষ্ট্রদূত পিটার হাস এ শিল্পে তাদের সহায়তা অব্যাহত থাকবে বলে জানান।
 

রাষ্ট্রদূত সকালে পিএইচপি ইয়ার্ডে আসলে তাঁকে স্বাগত জানান পিএইচপি শিপ ব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং ইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক মোহম্মদ জহিরুল ইসলাম রিংকু।  

রাষ্ট্রদূত প্রায় এক ঘণ্টা ইয়ার্ডের বিভিন্ন অংশ ঘুরে দেখেন। ইয়ার্ডের ভেতর স্থাপিত বিভিন্ন অবকাঠামো বিশেষ করে প্রাথমিক চিকিৎসা কেন্দ্র, শ্রমিকদের কর্মক্ষেত্রে দুর্ঘটনা এড়ানোর জন্য গৃহীত নিরাপত্তা ব্যবস্থা দেখে সন্তোষ প্রকাশ করেন। তিনি পিএইচপি শিপইয়ার্ডকে একটি মডেল আখ্যা দিয়ে বলেন, আমি প্রথমবারের এই ইয়ার্ডে আসলাম গুগলের মাধ্যমে আমার দেখা শিপ ইয়ার্ডগুলোর মধ্যে এটাই সম্ভবত সবচেয়ে ভালো অবস্থায় রয়েছে। তিনি এ ইয়ার্ডের সার্বিক পরিবেশের প্রশংসা করেন।  

রাষ্ট্রদূত বলেন, এ ইয়ার্ডের মতো করে যদি অন্য ইয়ার্ডগুলো গড়ে ওঠে, তাহলে এই শিল্পের ওপর নেতিবাচক যে মনোভাব উন্নত বিশ্বের রয়েছে, সে মনোভাবের পরিবর্তন ঘটবে। আন্তর্জাতিক মহলে বাংলাদেশের শিপইয়ার্ডগুলো নিয়ে ইতিবাচক আলোচনা হচ্ছে যাতে আগামীতে এ দেশ সম্পর্কে ভুল বোঝাবুঝির অবসান ঘটবে।  

ইতিপূর্বে পিএইচপি শিপ ইয়ার্ডে ফ্রান্স, নেদারল্যান্ডস, মালয়েশিয়া, জার্মানি, দক্ষিণ কোরিয়ারসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত পরিদর্শন করেছেন। এছাড়া ইউরোপীয় ইউনিয়নের একটি শক্তিশালী প্রতিনিধিদল ইইউ পার্লামেন্ট সদস্যে জিন ল্যানবার্ড’র নেতৃত্বে এ ইয়ার্ড পরিদর্শন করেন।  

পিএইচপি শিপ ব্রেকিং ইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক জহিরুল ইসলাম রিংকু বলেন, শিপ ব্রেকিং ইয়ার্ডগুলো নিয়ে বহির্বিশ্বে যে মনোভাব রয়েছে, আমরা তা পরিবর্তন করতে চাই। এ লক্ষ্যে আমরা কাজ শুরু করেছি। আগের চেয়ে ইয়ার্ডগুলোতে অনেক পরিবর্তন আনা হয়েছে। আমরা পশ্চিমা বিভিন্ন দেশের প্রতিনিধিদের এখানে আমন্ত্রণ জানাচ্ছি। তারই অংশ হিসেবে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এখানে আসছেন। তারা আমাদের ইয়ার্ডের সার্বিক পরিস্থিতি দেখে মুগ্ধ হয়েছেন।  

বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লিয়ার্স অ্যাসোসিয়েশনের (বিএসবিআরএ) সঙ্গে ভারতভিত্তিক প্রতিষ্ঠান ক্রিয়েটিভ কনসালটেন্ট’র মধ্যে পরিষেবার উন্নতি কল্পে একটি দ্বিপাক্ষিক পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে।   

 বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।