ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

পতেঙ্গাকে কক্সবাজার সমুদ্র সৈকতের আদলে গড়ে তোলার উদ্যোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, মে ১৬, ২০২৪
পতেঙ্গাকে কক্সবাজার সমুদ্র সৈকতের আদলে গড়ে তোলার উদ্যোগ

চট্টগ্রাম: পতেঙ্গা সমুদ্র সৈকতকে কক্সাবাজার সমুদ্র সৈকতের আদলে গড়ে তোলার বিষয়ে উদ্যোগ গ্রহণ করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। এর অংশ হিসেবে একগুচ্ছ সিদ্ধান্তও নিয়েছে তাঁরা।

 

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত চট্টগ্রাম জেলার বিচ ম্যানেজমেন্ট কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় নগরের পতেঙ্গা ও আনোয়ারার পারকিসহ জেলার সকল সমুদ্র সৈকতের সুষ্ঠু ব্যবস্থাপনা, পর্যটন উন্নয়ন ও সংশ্লিষ্ট কার্যাবলী সমন্বয়ের ওপর গুরুত্বারোপ করা হয়।

একইসঙ্গে সমুদ্র সৈকতগুলোর নিরাপত্তা, শৃংখলা পর্যটকদের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধাদির ব্যবস্থা, অবকাঠামো নির্মাণ, সৈকতের সার্বিক উন্নয়ন, নিয়ন্ত্রণ, ব্যবস্থাপনার জন্য মহাপরিকল্পনা তৈরি এবং পতেঙ্গা সমুদ্র সৈকতকে কক্সবাজার সমুদ্র সৈকতের আদলে গড়ে তোলার বিষয়ে কমিটির সদস্যরা মতামত দেন।  

আলোচনা সভা শেষে ১৬টি সিদ্ধান্ত নেওয়া হয়। সেগুলো হলো বিচ সংশ্লিষ্ট এলাকায় পর্যটকদের সুবিধাজনক অবকাঠামো নির্মাণ করা, বিচ এলাকা সিসিটিভি ক্যামেরার আওতায় আনা, স্থায়ী/অস্থায়ী অফিস স্থাপন, সমুদ্র সৈকতের জন্য মহাপরিকল্পনা তৈরি, মহাপরিকল্পনা বাস্তবায়নের পূর্ব পর্যন্ত সৈকতের দোকানসমূহ সুশৃংখল ও পুনর্বাসন করা, সৈকত এলাকায় পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য পোশাকধারী সেবক নিয়োগ, গাড়ি পার্কিং, সেবা গুলোকে জোন ভিত্তিতে ভাগ করা, পতেঙ্গা সমুদ্র সৈকতকে কক্সবাজার সমুদ্র সৈকতের আদলে সাজানো, বিচের গেজেটভুক্ত এলাকা চিহ্নিত করে উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন ও অবৈধ দখলদারদের পুনর্বাসন করে উচ্ছেদ করা, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সঞ্চালনের ব্যবস্থা নেওয়া, পর্যটকদের জন্য বিভিন্ন সুবিধা ব্যবস্থাসহ সৈকতের সার্বিক উন্নয়ন, নিয়ন্ত্রণ এবং ব্যবস্থাপনাসহ বিদেশি পর্যটকদের জন্য সৈকতে এক্সক্লুসিভ জোন নির্ধারণ ও রক্ষণাবেক্ষণ করা, পর্যাপ্ত টয়লেট, শৌচাগার, চেঞ্জিং রুম ও ক্যাফেটেরিয়া নির্মাণ, বি এলাকায় ফটোগ্রাফারসহ বিভিন্ন সেবা প্রদানকারীদের সংখ্যা নির্দিষ্টকরণ, সাময়িক পরিচয়পত্র প্রদান, সেবা মূল্য নির্ধারণ ও সমন্বিত ব্যবস্থাপনা গ্রহণ করা, সৈকত এলাকায় খাদ্য দ্রব্যের মূল্য বাজার মূল্যের সঙ্গে মিল রেখে বিক্রয়ের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। এছাড়া পতেঙ্গা সমুদ্র সৈকতের উন্নয়নের বিষয়ে একটি উপকমিটি গঠন করা হয়েছে। সৈকত এলাকায় পর্যটকদের সার্বক্ষণিক নিরাপত্তা বজায় রাখার জন্য ট্যুরিষ্ট পুলিশের শেড/অফিস নির্মাণের উদ্যোগও নেওয়া হচ্ছে।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে সভায় অন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসান, ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. তৌহিদুল আরিফ, সীতাকুন্ড উপজেলা নির্বাহী অফিসার কে এম রফিকুল ইসলাম, আনোয়ারা উপজেলা নির্বাহী অফিসার ইশতিয়াক ইমন, সিএমপির কর্ণফুলী জোনের সহকারী পুলিশ কমিশনার আসিফ মাহমুদ গালিব, জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার মনীষ দাশ, পতেঙ্গা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) জিমরান মোহাম্মদ সায়েদ, দক্ষিণ পতেঙ্গা ওয়ার্ডের কাউন্সিলর ছালেহ আহমদ চৌধুরী, চ্যানেল আইর ব্যুরো চিফ চৌধুরী ফরিদ, হোটেল সৈকতের ব্যবস্থাপক মোহাম্মদ সরওয়ার উদ্দিন, পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী অনুপম দাশ, সিডিএর স্থপতি মো. গোলাম রাব্বানী চৌধুরী, চট্টগ্রাম ট্যুরিস্ট গ্যাংয়ের সিইও সাকিব নাবিল, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কর্মকর্তা দীপক কুমার সরকার প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, মে ১৬, ২০২৪ 
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।