ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৮ জুন ২০২৪, ১০ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পর্যাপ্ত মসলা আমদানি, তবুও দাম দ্বিগুণ

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
পর্যাপ্ত মসলা আমদানি, তবুও দাম দ্বিগুণ ...

চট্টগ্রাম: কোরবানির ঈদের আগে প্রতিবছরই বাড়ে সব ধরনের মসলার দাম। বাড়তি চাহিদাকে পুঁজি করে অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেটের মাধ্যমে দাম বাড়িয়ে দেন।

এবারও তার ব্যতিক্রম হয়নি। অথচ চলতি বছরের প্রথম পাঁচ মাসেই ৩২ হাজার ১৭০ টন লবঙ্গ, ২৯ হাজার ৬৪৬ টন গোলমরিচ, ৪১ হাজার ৩৪৬ টন জিরা, ২৪ হাজার ২৬৭ টন এলাচ আমদানি হয়েছে বলে জানিয়েছে চট্টগ্রাম কাস্টম হাউস কর্তৃপক্ষ।

খাতুনগঞ্জে ভুটানের বড় দানার এলাচ চার হাজার টাকা, গুয়াতেমালার মাঝারি দানার এলাচ ২ হাজার ৯০০ থেকে ৩ হাজার ৩০০ টাকা, সংযুক্ত আরব আমিরাত, ভারত, সিঙ্গাপুর ও ইন্দোনেশিয়ার ছোট দানার এলাচ প্রতি কেজি ২ হাজার ৭০০ থেকে ২ হাজার ৮০০ টাকায় বিক্রি হচ্ছে।

এ ছাড়া প্রতি কেজি লবঙ্গ বিক্রি হচ্ছে ১ হাজার ৩৫০ টাকা থেকে ১ হাজার ৪০০ টাকা, জয়ত্রি ২ হাজার ৯০০ থেকে ৩ হাজার, জিরা ৭৫০ থেকে ৮০০, গোলমরিচ ৭৮০ থেকে ৮৫০ টাকা, জায়ফল ৭০০ থেকে ৭৬০ টাকা এবং কিশমিশ মানভেদে বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৮৫০ টাকায়।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্যমতে, বেশিরভাগ মসলার দাম এবার ৫৭ শতাংশ পর্যন্ত বেড়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে এলাচের দাম। এছাড়া বেড়েই চলেছে দারচিনি, আদা, রসুন, হলুদসহ প্রায় সব মসলার দাম।  

বাজারে প্রতি কেজি হলুদ বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৮০ টাকায়। মানভেদে এক কেজি আদার দাম পড়ছে ২৭০ থেকে ২৮০ টাকা। রসুন বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৬০ টাকায়। ধনিয়া বিক্রি হচ্ছে মানভেদে ১৮০ থেকে ২২০ টাকা। মানভেদে এক কেজি শুকনো মরিচের দাম পড়ছে ৩৮০ থেকে ৪০০ টাকা।

ব্যবসায়ীরা দাম বাড়ার কারণ হিসেবে টাকার বিপরীতে ডলারের দাম বৃদ্ধি, এলসি খুলতে অনীহাকে দায়ী করছেন।  

খাতুনগঞ্জের মসলা আমদানিকারক ফারুক আহমদ বলেন, মসলার আমদানি শুল্ক বেশি। মসলা আমদানি করতে গেলে ৫১ শতাংশ শুল্ক দিতে হয়। তাই দাম বেড়েছে।

চট্টগ্রাম মসলা আমদানিকারক সমিতির সভাপতি অমর কান্তি দাস বলেন, প্রতিবেশী দেশ ভারত থেকে অধিকাংশ মসলা আনা হয়। সেখানে দাম কমলে আমাদের এখানে কমে। যদি ভারতে দাম বেড়ে যায়, তাহলে খাতুনগঞ্জেও দাম বেড়ে যায়।

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন বলেন, সুযোগ সন্ধানী ব্যবসায়ীরা সবসময় সুযোগের অপেক্ষায় থাকে। ঈদ ঘনিয়ে আসতেই মসলাসহ প্রয়োজনীয় সব পণ্যের দাম বাড়ানো হয়েছে। দাম বাড়ানোর পেছনে ব্যবসায়ীদের অজুহাত থাকে। এখন শুল্ক বেশি বা ডলারের দাম বৃদ্ধি ও সরবরাহ ঘাটতির কথা বলছে তারা। প্রশাসনের কঠোরতার অভাব ও নিয়মিত বাজার তদারকি না থাকার কারণেই ভোক্তাকে বাড়তি দামে মসলা কিনতে হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।