ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৮ জুন ২০২৪, ১০ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘আনসার আল ইসলাম’র ২ সদস্য গ্রেপ্তার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
‘আনসার আল ইসলাম’র ২ সদস্য গ্রেপ্তার ...

চট্টগ্রাম: কর্ণফুলী থানার শিকলবাহা ইউনিয়ন এলাকা থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম'র ২ জন সক্রিয় সদস্যকে জিহাদি বইসহ গ্রেপ্তার করেছে র‌্যাব-৭।

শুক্রবার (১৪ জুন) দুপুর একটার দিকে শিকলবাহার একটি পরিত্যক্ত একতলা ঘর থেকে মিটিং করার সময় ‘শাহাদাত’ গ্রুপের এ দুই সদস্যকে গ্রেপ্তার করা হয়।

অভিযানে জব্দ করা হয় একাধিক জিহাদি বই এবং অন্যান্য আলামত।  

গ্রেপ্তার ২ সদস্য হলো, পঞ্চগড়ের মো. আসাদুজ্জামান আসিফ (২২) ও পাবনার মোহাম্মদ আহাদ (২১)।

র‍্যাবের উপস্তিতি টের পেয়ে এ সময় ঘটনাস্থল থেকে ৫-৬ জন পালিয়ে যায়।

র‌্যাব-৭ চট্টগ্রামের মিডিয়া অফিসার মোহাম্মদ শরিফুল আলম বাংলানিউজকে বলেন, গত ২৩ মে র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-৩ এর একটি দল গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাজধানীর গুলিস্থান ও সাইনবোর্ড এলাকায় অভিযান পরিচালনা করে আনসার আল ইসলাম এর ৩ জন শীর্ষস্থানীয় সদস্যকে গ্রেপ্তার করে। যাদের জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসে চাঞ্চল্যকর তথ্য। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাঁড়াশি অভিযানে আনসার আল ইসলাম এর কার্যক্রম প্রায় স্তিমিত হয়ে পড়লে আনসার আল ইসলামের নামে নতুন সদস্য সংগ্রহ সহ কার্যক্রম পরিচালনা এবং চলমান রাখার জন্য তারা আনসার আল ইসলাম মতাদর্শী ‘শাহাদাত’নামে নতুন একটি জঙ্গি সংগঠন তৈরি করে নতুন সদস্য সংগ্রহ সহ দাওয়াতী কার্যক্রম পরিচালনা করতে থাকে। এই সংগঠনের সদস্য সংখ্যা শতাধিক। যোগাযোগের জন্য তারা ব্যবহার করে End To End Encrypted  বিভিন্ন মেসেঞ্জার এবং মোবাইল অ্যাপ। 'বিপ' নামে একটি মোবাইল অ্যাপ তাদের কাছে বর্তমানে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। যা প্রধান যোগাযোগ মাধ্যম হিসেবে ব্যবহৃত হচ্ছে।  

তিনি আরও বলেন, পরে গোয়েন্দা নজরদারি এবং তথ্যপ্রযুক্তির মাধ্যমে জানা যায় ‘শাহাদাত’গ্রুপটি সালাহউদ্দিন নামের এক প্রবাসীর মাধ্যমে পরিচালিত হয়। যিনি বর্তমানে বিদেশে অবস্থান করছে। এই গ্রুপের অন্যান্য সদস্যরা ঢাকা সহ দেশের বিভিন্ন এলাকায় অবস্থান করছে। এরই ধারাবাহিকতায় র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-৭ এর একটি টিম অভিযান চালিয়ে শিকলবাহা ওই দুই সদস্যকে গ্রেপ্তার করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার দুই জন জানান, তারা 'আনসার আল ইসলাম' এর মতাদর্শে পরিচালিত নতুন জঙ্গি সংগঠন ‘শাহাদাত’ গ্রুপের নামে সদস্য সংগ্রহ ও দাওয়াতি কার্যক্রম পরিচালনা করছিল। যোগাযোগের জন্য নতুন গোপনীয় অ্যাপস ব্যবহার করতো এবং সংগঠনের সকল নির্দেশনা এই অ্যাপসের মাধ্যমে আদান-প্রদান করতো।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, জুন ১৪, ২০২৪ 
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।