ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

হজে গিয়ে চট্টগ্রামের ৩ জনের মৃত্যু 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, জুন ২২, ২০২৪
হজে গিয়ে চট্টগ্রামের ৩ জনের মৃত্যু  ...

চট্টগ্রাম: পবিত্র হজ পালন করতে গিয়ে সৌদি আরবে চট্টগ্রামের ৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া রাউজান ও কক্সবাজারের আরও ৪ জনের মৃত্যু হয়েছে।

জানা গেছে, মক্কায় হজ পালনরত অবস্থায় আরাফার দিনে জামারায় পাথর নিক্ষেপের সময় নিখোঁজ হন চট্টগ্রাম মেডিক্যাল কলেজের নিউরোলজি বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সৈয়দ ওয়াহিদুর রহমান। পরে তাঁর মরদেহ সনাক্ত করা হয়।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার জানান, নিউরোলজি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সৈয়দ ওয়াহিদুর রহমানের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন সৌদি মোয়াল্লেম।

এদিকে হজ পালন করতে গিয়ে অসুস্থ হয়ে মারা গেছেন রাউজানের মোহাম্মদ নুর উদ্দীন চৌধুরী। তিনি নোয়াপাড়া কলেজের সাবেক অধ্যক্ষ ও রাউজান উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কফিল উদ্দীন চৌধুরীর বড় ভাই।

উরকিরচর ইউপি চেয়ারম্যান সৈয়দ আবদুল জব্বার সোহেল বলেন, নুর উদ্দিন চৌধুরী কানাডায় ছিলেন। সেখান থেকে হজ পালনের জন্য সৌদি আরব যান। তিনি রাউজান উপজেলার উরকিরচর ইউনিয়নের হারপাড়া গ্রামের প্রয়াত আবু বক্কর চৌধুরীর ছেলে।

ছোট ভাই অধ্যক্ষ কফিল উদ্দীন চৌধুরী বলেন, হজ শুরুর বেশ কিছুদিন আগে তিনি কানাডা থেকে হজ করতে সৌদিয়া যান। এরপর হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। সেখানে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার (২১ জুন) বিকেলে তিনি মারা যান।

হজ ডেস্কের তথ্যমতে, হজে গিয়ে রাউজান উপজেলার মোহাম্মদ ইদ্রিস (৬৪), কক্সবাজারের মহেশখালী উপজেলার মো. জামাল উদ্দিন (৬৯), রামু উপজেলার মোহাম্মদ নুরুল আলম (৬১) ও চকরিয়া উপজেলার মাকসুদ আহমদ (৬১) এর মৃত্যু হয়েছে।  

সৌদি আইন অনুযায়ী, কোনো ব্যক্তি হজ করতে গিয়ে যদি মারা যান, তাহলে মরদেহ সৌদি আরবেই দাফন করা হয়। নিজ দেশে আনতে দেওয়া হয় না। এমনকি পরিবার-পরিজনের কোনো আপত্তিও গ্রহণ করা হয় না। মক্কায় হজযাত্রী মারা গেলে মসজিদুল হারামে জানাজা হয়।

এ বছর হজের সময় সৌদি আরবে প্রচণ্ড তাপপ্রবাহ বয়ে যায়। জাতীয় আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, সপ্তাহের শুরুর দিকে মক্কার মসজিদুল হারামে তাপমাত্রা ৫১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছিল।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, জুন ২২, ২০২৪ 
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।