ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

প্রযুক্তিনির্ভর কর্মমুখী শিক্ষাব্যবস্থায় গুরুত্ব দিচ্ছে সরকার: চবি উপাচার্য

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৪
প্রযুক্তিনির্ভর কর্মমুখী শিক্ষাব্যবস্থায় গুরুত্ব দিচ্ছে সরকার: চবি উপাচার্য

চট্টগ্রাম: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের বলেছেন, দক্ষ জনশক্তি গড়ে তুলতে আধুনিক যুগের প্রয়োজন বিবেচনায় বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর কর্মমুখী শিক্ষাব্যবস্থায় গুরুত্ব দিচ্ছে সরকার। দক্ষ জনশক্তি সৃষ্টি করতে পারলে তারা আমাদের উন্নয়নে ব্যাপক অবদান রাখতে পারবে।

বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষা বা কারিগরি শিক্ষা এখন গুরুত্বপূর্ণ, কারণ এ শিক্ষা কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে। এটা শুধু দেশে না বিদেশেও।
 

শনিবার (১৩ জুলাই) সাতকানিয়া উপজেলার এ কে বি সি ঘোষ ইনস্টিটিউটে প্রাক্তন শিক্ষার্থী পরিষদের উদ্যোগে চবি উপাচার্যকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য সবাইকে আহ্বান জানিয়েছেন  অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, ক্ষুধা দারিদ্র্যমুক্ত একটি সুখী সমৃদ্ধ বাংলাদেশ অর্জন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার লক্ষ্য। ডিজিটাল বাংলাদেশ গড়ার পর ২০৪১ সালে তাঁর পরবর্তী লক্ষ্য হচ্ছে ডিজিটাল সংযুক্তির সুদৃঢ় ভিত্তির ওপর দাঁড়িয়ে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা। এরই ধারাবাহিকতায় শুরু হয়েছে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অভিযাত্রা। স্মার্ট বাংলাদেশ হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লালিত স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নের সোপান। স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার ও স্মার্ট সমাজ। আগামী ২০৪১ সাল নাগাদ আমাদের দেশ হবে স্মার্ট বাংলাদেশ।

এ কে বি সি ঘোষ ইনস্টিটিউট প্রাক্তন শিক্ষার্থী পরিষদের আহ্বায়ক অধ্যাপক ডা. আবদুল কাদেরের সভাপতিত্বে ও যুগ্ম সদস্য সচিব প্রসুন কুমার দাশের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য দেন প্রাক্তন শিক্ষার্থী পরিষদের সদস্য সচিব এ এফ এম আখতারুজ্জামান কায়সার, যুগ্ম আহ্বায়ক আবুল মনসুর, অধ্যক্ষ আবু তৈয়ব, ইনস্টিটিউটের পরিচালনা পর্ষদের সভাপতি মিজানুর রহমান মারুফ, প্রধান শিক্ষক মাহাফুজুর রহমান, ইঞ্জিনিয়ার আবুল বশর, ডা. ইমরান উশ শহীদ, দোলন বিশ্বাস, কাজী আাসাদুজ্জামান, বিজয় নন্দী সাগর, এনামুল হক মিঠু ও আরমান হোসেন।  

অনুষ্ঠানে উপাচার্যের জীবনী আলোকপাত করেন নাসির উদ্দীন সিদ্দীকী। এ সময় উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান রমজান আলী, সামাজিক, রাজনৈতিক নেতৃবৃন্দ, প্রাক্তন শিক্ষার্থী ও বর্তমান শিক্ষার্থীবৃন্দ। এর আগে শুরুতে বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা শহীদ বুদ্ধিজীবী কামিনী কুমার ঘোষের স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন তিনি।  

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৪ 
এমআই/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।