ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

এইচএসসি পরীক্ষাকেন্দ্রে ভুল প্রশ্ন দেওয়ার দায় ৬ জনের

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১০ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৪
এইচএসসি পরীক্ষাকেন্দ্রে ভুল প্রশ্ন দেওয়ার দায় ৬ জনের ...

চট্টগ্রাম: সীতাকুণ্ডের ভাটিয়ারী ইউনিয়নের বিজয় স্মরণী ডিগ্রী কলেজ কেন্দ্রে এইচএসসি পরীক্ষার্থীদের পদার্থবিজ্ঞান প্রথম পত্রের পরীক্ষায় দ্বিতীয় পত্রের প্রশ্ন বিতরণের জন্য পাঁচ কর্মকর্তা ও পুলিশের এক সদস্যকে দায়ী করা হয়েছে।

শুক্রবার (১২ জুলাই) উপজেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটি তাদের দায়ী করে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কে এম রফিকুল ইসলামের কাছে প্রতিবেদন জমা দেন।

তারা হলেন- কলেজের অধ্যক্ষ ও পরীক্ষাকেন্দ্রের সচিব শিব শংকর শীল, পরীক্ষা কমিটির আহ্বায়ক মো. নোমান, কেন্দ্রের পরীক্ষা কমিটির সদস্য সহকারী অধ্যাপক শহীদুল্লাহ আজাদ ও প্রভাষক ফারজানা আক্তার, উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা (ট্যাগ অফিসার) এবং একজন পুলিশ কনস্টেবল।  

এরইমধ্যে কেন্দ্র সচিব, কমিটির আহ্বায়ক, দুই সদস্যসহ ৪ জনকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়।

রোববার (১৪ জুলাই) জেলা প্রশাসক ও চট্টগ্রাম শিক্ষাবোর্ড চেয়ারম্যানের কাছে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের এই প্রতিবেদন পাঠানো হবে।

জেলা প্রশাসনের ট্রেজারিতে রুটিন অনুযায়ী প্রশ্নপত্র সাজানো ও কেন্দ্রে প্রশ্নপত্র বিতরণ করা হয়। এ দুই স্তরেই দায়িত্বরত কর্মকর্তাদের গাফিলতি ছিল বলে তদন্ত কমিটির প্রতিবেদনে বলা হয়েছে।

কমিটির প্রধান সহকারী কমিশনার (ভূমি) মো. আলাউদ্দীন বলেন, শুক্রবার ঘটনার তদন্ত প্রতিবেদন ইউএনও’র কাছে জমা দেওয়া হয়েছে। তিনি পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবেন।

এর আগে বৃহস্পতিবার (১১ জুলাই) বিজয় স্মরণী ডিগ্রী কলেজ কেন্দ্রে সকাল ১০টায় পদার্থবিজ্ঞান প্রথম পত্রের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে পরীক্ষা শেষে সাড়ে ১০টায় সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ করার সময় দেওয়া হয় দ্বিতীয় পত্রের প্রশ্ন।  এসব প্রশ্নপত্র ফেরত নেওয়ার দেড় ঘণ্টা পর ট্রেজারি থেকে প্রথম পত্রের প্রশ্ন এনে পরীক্ষা নেওয়া হয়।

কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি ইউএনও কে এম রফিকুল ইসলাম বলেন, তদন্ত প্রতিবেদন পেয়েছি। প্রশ্নপত্রের ভুল যদি প্যাকেট খোলার সময় ধরা পড়তো, তাহলে এ সমস্যা হতো না।  

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৪ 
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।