ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

 ‘শেরওয়ানী পুরস্কারের মাধ্যমে সাংবাদিকদের মূল্যায়ন করা হচ্ছে’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৪
 ‘শেরওয়ানী পুরস্কারের মাধ্যমে সাংবাদিকদের মূল্যায়ন করা হচ্ছে’ পুরস্কার গ্রহণ করেন সাংবাদিক হাসান আকবর।

চট্টগ্রাম: চট্টগ্রাম একাডেমি আয়োজিত অনুষ্ঠানে বক্তারা বলেছেন, লোকমান খান শেরওয়ানী ছিলেন ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন কর্মী। তিনি ছিলেন বাঙালি কবি ও সাংবাদিক।

তাঁর নামে সাংবাদিকতা পুরস্কার প্রবর্তন করে চট্টগ্রাম একাডেমি প্রশংসা কুড়িয়েছে।  

শনিবার (১৩ জুলাই) একাডেমির মহাপরিচালক আমিনুর রশীদ কাদেরীর সভাপতিত্বে ও কবি-সাহিত্যিক রাশেদ রউফের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ই-লার্নিং বিশেষজ্ঞ ড. বদরুল হুদা খান।

বিশেষ অতিথি ছিলেন শেরওয়ানীর পুত্র কামরুল হুদা খান।  

বক্তব্য দেন একাডেমির সাবেক মহাপরিচালক ড. আনোয়ারা আলম ও নেছার আহমদ।  স্বাগত বক্তব্য দেন একাডেমির পরিচালক জাহাঙ্গীর মিঞা। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন একাডেমির পরিচালক রেজাউল করিম স্বপন, প্রাবন্ধিক মুহাম্মদ মুজিবুর রহমান, অধ্যাপক গোফরান উদ্দীন টিটু, কবি-গীতিকার জসিম উদ্দিন খান প্রমুখ।  

উপস্থিত ছিলেন প্রফেসর রীতা দত্ত, গল্পকার বিপুল বড়ুয়া, প্রাবন্ধিক এস এম আবদুল আজিজ, কবি সুলতানা নুর জাহান রোজী, এস এম মোখলেসুর রহমান, অধ্যাপক বাসুদেব খাস্তগীর, গল্পকার ফারজানা রহমান শিমু, অধ্যাপক শামীমা নার্গিস, মীর মাহফুজুর রহমান প্রমুখ।  

অনুষ্ঠানে প্রিন্ট মিডিয়ায় সেরা প্রতিবেদনের জন্য পুরস্কার দেওয়া হয় দৈনিক আজাদীর চিফ রিপোর্টার হাসান আকবরকে। সভাপতি ও প্রধান অতিথি পুরস্কারপ্রাপ্ত সাংবাদিকের হাতে সম্মাননা স্মারক, সনদ ও নগদ টাকা তুলে দেন।  

প্রধান অতিথি ড. বদরুল হুদা খান বলেন, লোকমান খান শেরওয়ানীর নামে এই পুরস্কারের মাধ্যমে প্রতিভাসম্পন্ন সাংবাদিকদের মূল্যায়ন করা হচ্ছে। হাসান আকবর আগামীতে অনুসন্ধানী প্রতিবেদনের কোনো বই প্রকাশ করলে তা বিশ্বব্যাপী প্রকাশ ও বিপণনের ব্যবস্থা করা হবে। মোমিন রোড-জামালখান এলাকা সাহিত্য-সংস্কৃতির চর্চার জন্য বিখ্যাত হয়ে উঠেছে। চট্টগ্রাম একাডেমিকে সেই চর্চার মূল মাধ্যম হিসেবে ব্যবহার করছে সংশ্লিষ্টরা।  

সাংবাদিক হাসান আকবর প্রতিক্রিয়ায় বলেন, আমি আজাদীর হাসান আকবর হিসেবে পরিচিত হয়েছি। সাংবাদিকতায় এতটুকু পাওয়ার পেছনে আমি আজাদীর কাছে কৃতজ্ঞ। পাশাপাশি রয়েছে মা ও স্ত্রীর ভূমিকা।  

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৪
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।