ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

আশুরার শোক মিছিলে মাতম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
আশুরার শোক মিছিলে মাতম ...

চট্টগ্রাম: কারবালার প্রান্তরে হজরত ইমাম হোসেনের (রা.) শহীদ হওয়ার মর্মান্তিক ঘটনার ওপর মর্সিয়া পাঠে মাতমের মধ্য দিয়ে হয়ে গেল আশুরার শোক মিছিল।  

বুধবার (১৭ জুলাই) দুপুরে নগরের সদরঘাট ইমামবাড়া থেকে শোক মিছিলটি বের হয়।

মিছিলে নেতৃত্ব দেন সদরঘাট ইমামবাড়ার পেশ ইমাম মাওলানা আমজাদ হোসেন। এতে চট্টগ্রামের শিয়া সম্প্রদায়ের নারী, পুরুষসহ বিপুলসংখ্যক মানুষ অংশ নেন।

তাদের পরনে ছিল কালো পোশাক।  

কারবালার হৃদয়বিদারক শোকের আবহে ভাবগম্ভীরভাবে সাজানো মিছিলটি নিউমার্কেট, জিপিও, কোতোয়ালী মোড়, আলকরণ ঘুরে ইমামবাড়ায় দিনব্যাপী কর্মসূচিতে ফিরে আসে।  

মাওলানা আমজাদ হোসেন বলেন, আশুরার শিক্ষা হলো জালিমের বিরুদ্ধে মাথানত না করা। সকাল থেকে কারবালার ঘটনাবলির ওপর বয়ান হয়েছে। এরপর শোক মিছিল। তবরুক বিতরণ আসরের পরে। সন্ধ্যায় কারবালার শামে গারিবা শীর্ষক আলোচনা। এ দিনে আমরা ফিলিস্তিনে যে হত্যাযজ্ঞ চলছে তা থামানোর আহ্বান জানাই।

৪৫ বছর ধরে চট্টগ্রামের শোক মিছিলে দিচ্ছেন মাওলানা আমজাদ। তিনি জানান, চট্টগ্রামে অবাঙালি সুন্নিরা যে তাজিয়া মিছিল বের করে তার সঙ্গে আমাদের সম্পর্ক নেই। তবে হালিশহর বি ব্লকে শিয়াদের আরেকটি ইমামবাড়া আছে।  

সদরঘাট থানার ওসি ফেরদৌস জাহান জানান, শোক মিছিলে নিরাপত্তা জোরদার করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।