ঢাকা, বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে বর্ণিল তাজিয়া মিছিল

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
চট্টগ্রামে বর্ণিল তাজিয়া মিছিল ...

চট্টগ্রাম: পবিত্র আশুরা উপলক্ষে ‘ইয়া হোসেন’, ‘লাব্বায়িক ইয়া হোসেন’ ধ্বনিতে নগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেছে তাজিয়া মিছিল। কারবালার শোকাবহ ঘটনাবলি ভাবগম্ভীরভাবে তুলে ধরা হয়েছে ডজনখানেক ভ্রাম্যমাণ তাজিয়ায়।

বর্ণিল সাজের তাজিয়াগুলো সন্ধ্যায় হয়ে ওঠে আলোঝলমলে। দুই পাশে হাজার হাজার নারী-পুরুষ তাজিয়া দেখার জন্য ভিড় করেছেন।
কেউবা মুঠোফোনে ছবি, ভিডিও ধারণে ব্যস্ত হয়ে পড়েন।       

বুধবার (১৭ জুলাই) বিকেল তিনটায় নগরের খুলশীর ওয়ারলেস এলাকা থেকে নারী, শিশুসহ কয়েকশ’ মানুষের অংশগ্রহণে তাজিয়া মিছিল শুরু হয়। তরুণরা বুক চাপড়ে, ঢোল, বাদ্য বাজিয়ে মাতম করে।  শিশুরা রিকশাভ্যানে চড়ে তাজিয়া মিছিলে অংশ নিয়েছে। ‍পৃথক রিকশাভ্যান থেকে তৃষ্ণার্তদের পানি, শরবত বিতরণ করা হয়।  

টাইগারপাস, নিউমার্কেট, কাজীর দেউড়ি, আলমাস হয়ে মিছিলটি পুনরায় ওয়ারলেসে ফিরে আসে।  

তাজিয়া মিছিলটিতে নেতৃত্ব দেন শাহিদ পারভেজ। সন্ধ্যায় কাজীর দেউড়ি মোড়ে তিনি বাংলানিউজকে বলেন, প্রায় ৭০ বছর ধরে ওয়ারলেস থেকে এ সুন্নি তাজিয়া মিছিল বের হচ্ছে। আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে হজরত ইমাম হোসেনের (রা.) ত্যাগের কথা, তাঁর শিক্ষা বিশ্ববাসীকে জানানো। অন্যায়ের কাছে তিনি মাথা নত করেননি।  

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা নিজেরাই আশুরার তহবিল সংগ্রহ করে তাজিয়া মিছিল বের করি। আরেকটি পৃথক তাজিয়া মিছিল বের হয়েছে ঝাউতলা থেকে।  

বাংলাদেশ সময়: ২২১৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।