ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিপ্লবীদের চারণভূমি চট্টগ্রাম: কেএম খালিদ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২১
বিপ্লবীদের চারণভূমি চট্টগ্রাম:  কেএম খালিদ বক্তব্য দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: সাহিত্য-সংস্কৃতি, রাজনীতির আদিভূমি চট্টগ্রাম। এখানে জন্ম নিয়েছেন অনেক জ্ঞানী-গুণী ব্যক্তি।

বিপ্লবীদের চারণভূমি এ চট্টগ্রাম; যাঁদের ত্যাগ অনস্বীকার্য।  

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) দুপুর ১২টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উন্মুক্ত মঞ্চে ৫ম নাট্যোৎসবে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ।

 

প্রতিমন্ত্রী বলেন, সংস্কৃতির প্রসারের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নাট্যকলা বিভাগের পাশাপাশি নৃত্যকলা, ফটোগ্রাফি, শিল্পকলাসহ এ ধরনের বিভাগ নিয়ে একটি স্বতন্ত্র ফ্যাকাল্টি খোলার বিষয়ে উদ্যোগ নেওয়া যেতে পারে।

এ সময় প্রতিমন্ত্রী চবির উন্মুক্ত মঞ্চকে আধুনিক ও দৃষ্টিনন্দন করে গড়ে তোলার ক্ষেত্রে সব ধরনের সহায়তার ঘোষণা দেন।  

উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, একাডেমিক শিক্ষার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রম হিসেবে সংস্কৃতিচর্চা শিক্ষার্থীদের যেমন আলোকিত মানুষ হিসেবে গড়ে উঠতে সাহায্য করে, তেমনি তাদের মধ্যে পারস্পরিক সৌহার্দ্য, সম্প্রীতি ও ভ্রাতৃত্ববোধ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। চবি শিক্ষার্থীদের মাঝে প্রাণচাঞ্চল্য ফিরিয়ে আনতে ইতোমধ্যে হলভিত্তিক সাংস্কৃতিক কার্যক্রম শুরু হয়েছে।

চবি নাট্যকলা বিভাগের প্রভাষক মামুনুল হকের সঞ্চালনায় নাট্যোৎসবে সভাপতিত্ব করেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এতে বিশেষ অতিথি ছিলেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে। অনুষ্ঠানে অতিথি ছিলেন চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মহীবুল আজিজ ও বাংলাদেশ টেলিভিশন, চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার জনাব নিতাই কুমার ভট্টাচার্য্য। অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত কবি, প্রাবন্ধিক ও সাংবাদিক আবুল মোমেন ও একুশে পদকে ভূষিত নাট্যজন আহমেদ ইকবাল হায়দার।  

এতে স্বাগত বক্তব্য দেন চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এসএম মনিরুল হাসান এবং শুভেচ্ছা বক্তব্য দেন নাট্যকলা বিভাগের সভাপতি শাকিলা তাসমিন। এ ছাড়া নাট্যোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক, শিক্ষার্থীরা অংশ নেন।

অনুষ্ঠানে নাট্যকলা বিভাগের স্নাতক সম্মান পরীক্ষায় সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত মো. সোলায়মানকে নাট্যজন শান্তনু বিশ্বাস স্মৃতি বৃত্তি দেওয়া হয়। এ সময় মো. সোলায়মানকে শান্তনু বিশ্বাস রচিত বই উপহার দেন শান্তনু বিশ্বাসের সহধর্মিণী শুভ্রা বিশ্বাস।  

বিকেল ৪টায় চবি নাট্যকলা বিভাগ এবং সংগীত বিভাগের পরিবেশনায় ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক ও পাপেট শো।  

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২১
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।