ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে মেলবন্ধন তৈরি করেছে ‘বাঙলা সম্মিলন’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২১
প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে মেলবন্ধন তৈরি করেছে ‘বাঙলা সম্মিলন’

চট্টগ্রাম: ‘আবার দেখা যদি হলো সখা প্রাণের মাঝে আয়’ এই শ্লোগান নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠান ‘চতুর্থ বাঙলা সম্মিলন’ অনুষ্ঠিত হয়েছে।  

শনিবার (২৫ ডিসেম্বর) সকাল দশটায় নগরের চারুকলা ইনস্টিটিউটে বেলুন উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

 

এ সময় উপাচার্য ড. শিরীণ আখতার বলেন, ‘বাঙলা সম্মিলন’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে অন্যরকম এক মেলবন্ধন তৈরি করেছে। এই বিভাগের শিক্ষক ও সহপাঠিদের কাছ থেকে পাওয়া শিক্ষা ও ভালোবাসা আমাকে এ পর্যায়ে আসতে সহায়তা করেছে।

 

‘বাঙলা সম্মিলন’ এ সভাপতি কবি অভীক ওসমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কার্যকরী সভাপতি কবি সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী ও সাধারণ সম্পাদক জিন্নাহ চৌধুরী। এসময় আরও উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও অভিনেতা জিয়াউল হাসান কিসলু, কবি আসাদ মান্নান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যাপক হাসান ইমাম মজুমদার ফটিক, চারুকলা ইনস্টিটিউটের পরিচালক প্রণব মিত্র, বাঙলা সম্মিলনের যুগ্ম সম্পাদক ম. শামসুল ইসলাম ও এস এম আবু সুফিয়ান।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভিন্ন ব্যাচের দু’শতাধিক প্রাক্তন শিক্ষার্থী সম্মেলনে অংশ নেন। পুনর্মিলনী অনুষ্ঠানকে ঘিরে চারুকলা ইনস্টিটিউটে অন্যরকম উৎসবের আমেজ সৃষ্টি হয়। প্রাক্তন শিক্ষার্থীদের অনেকেই পুরোনো বন্ধুদের কাছে পেয়ে স্মৃতিকাতর হয়ে পড়েন।  

সম্মেলনের শুরুতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রয়াত শিক্ষক অধ্যাপক ড. আনিসুজ্জামান, অধ্যাপক খালেদা হানুম, অধ্যাপক ভূঁইয়া ইকবাল, বিশিষ্ট নারীনেত্রী শহীদ জায়া মুশতারী শফী, বাঙলা সম্মিলনের কার্যকরী কমিটির সদস্য খালিদ আহসান, শিহাব উদ্দিন রতন, সোহেল উদ্দিন ছোটনের মৃত্যুতে শোক ও শ্রদ্ধা জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২১
এমআই/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।