ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জেসিআই চিটাগাং কসমোপলিটনের বর্ণিল চেইন হস্তান্তর অনুষ্ঠান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
জেসিআই চিটাগাং কসমোপলিটনের বর্ণিল চেইন হস্তান্তর অনুষ্ঠান ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) চিটাগাং কসমোপলিটনের প্রথম সাধারণ সদস্য সভাসহ চেইন হস্তান্তর অনুষ্ঠান বর্ণিল আয়োজনে অনুষ্ঠিত হয়েছে।  

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) রাতে র‌্যাডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউতে আবু বকর শাহেদ (শান) ২০২২ সালের জন্য জেসিআই চিটাগাং কসমোপলিটনের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন।

 

অনুষ্ঠানে ভার্চুয়ালি বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেন, তরুণদের নিয়ে জেসিআই নানা খাতে কাজ করছে।

উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার জন্য তরুণ প্রজন্মকে এগিয়ে নিতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী তরুণদের ওপর নির্ভর করেন। এ জন্য তাদের বিশ্ব নাগরিক হওয়ার সুযোগ-সুবিধা দেওয়ার জন্য তিনি তথ্যপ্রযুক্তির খাত উন্মুক্ত করেছেন, অনেক টাকা এ খাতে বিনিয়োগ করেছেন। যাতে আমাদের তরুণ প্রজন্ম এ খাত, এ অবকাঠামো ব্যবহার করে বিশ্ব নাগরিক বা গ্লোবাল সিটিজেন হতে পারে। তরুণ সমাজ দক্ষ হবে, স্বনির্ভর হবে। নিজেদের জীবিকা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে তেমনি দেশের অর্থনীতির গতি পরিবর্তনে ভূমিকা রাখবে। এর জন্য সাধারণ শিক্ষার পাশাপাশি বিভিন্ন ভাষায়, বিভিন্ন কাজে দক্ষতা অর্জন করতে হবে।  

প্রধান অতিথির বক্তব্য দেন সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ। বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য খাদিজাতুল আনোয়ার সনি, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম, সংগীত শিল্পী ও অভিনেতা পার্থ বড়ুয়া।  

কি-নোট স্পিকার ছিলেন জেসিআই বাংলাদেশের ন্যাশনাল প্রেসিডেন্ট নিয়াজ মোর্শেদ এলিট। তিনি বলেন, জেসিআই হচ্ছে স্কুল অব ক্রিয়েটিভ লিডারশিপ। ২০১২ সালে জেসিআই চিটাগাং কসমোপলিটনের যাত্রা শুরু করি আমরা। এ সময় নিজের পকেটের টাকা খরচ করে তরুণদের জন্য কাজ করার লোক কম পেয়েছি। আমরা ১০ বছরে ১০ জন ইয়াং লিডার তৈরি করেছি। দেশে ২৮টি লোকাল সংগঠন আছে জেসিআই’র। ৩ হাজার সদস্য আছেন এসব সংগঠনে। ১২০টি দেশে জেসিআই কাজ করছে।  

তিনি বলেন, আমি মনে করি সাফল্যের কোনো সংজ্ঞা নেই। সাকসেস হচ্ছে একটি জার্নি। এটা কঠিন। সাকসেস অর্জনের চেয়ে রক্ষা করা আরও কঠিন। তরুণদের শক্তি কাজে লাগাতে হবে। নয়তো এ শক্তি ডিজাস্টার হবে। তরুণ উদ্যোক্তাদের ঋণদান, ট্রেড ফ্যাসিলিটেশনের জন্য নীতিমালা দরকার। যাতে সহজশর্তে তারা ঋণ পান। তাদের নতুন নতুন আইডিয়া আছে, কিন্তু পুঁজি নেই। জেসিআই একটি নীতিমালা তৈরির লক্ষ্যে কাজ শুরু করেছে। সরকার যদি ৫০ কোটি টাকা বরাদ্দ দেয় তবে ৫০০ তরুণ উদ্যোক্তা ৫ হাজার লোকের কর্মসংস্থান তৈরি করতে পারবে।  

অনুষ্ঠান পরিচালনা করেন জেসিআই চিটাগাং কসমোপলিটনের ইমিডিয়েট পাস্ট প্রেসিডেন্ট ও ন্যাশনাল ডিরেক্টর মো. টিপু সুলতান শিকদার।

বক্তব্য দেন জেসিআইর ন্যাশনাল ভাইস প্রেসিডেন্ট সাইফ উদদৌলা, জেসিআই চিটাগাং কসমোপলিটনের সাবেক প্রেসিডেন্ট রাইসুল উদ্দিন সৈকত, শিহাব মালেক, জসিম আহমেদ, মো. গিয়াস উদ্দিন, শহীদুল মোস্তফা চৌধুরী প্রমুখ। অতিথিদের হাতে ক্রেস্ট তুলে দেন মো. টিপু সুলতান শিকদার।  
  
বাংলাদেশ সময়: ১১৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।